দেশজুড়ে

উল্লাপাড়ায় ট্রেনের বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণের ট্রেন চলাচল বন্ধ

  নিউজ ডেস্ক ৫ মে ২০২৩ , ৮:২৭:২৬

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় লাইন পরিবর্তনের সময় একটি মালবাহী ট্রেনের ২টি বগি লাইনচ্যুত হয়েছে। এরপর থেকে ঢাকার সঙ্গে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

আজ শুক্রবার (৫ মে) দুপুর পৌনে ২টার দিকে উল্লাপাড়া রেলস্টেশনে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় উল্লাপাড়ার পশ্চিমে শরৎনগর স্টেশনে- ঢাকা থেকে কুড়িগ্রামগামী কুড়িগ্রাম এক্সপ্রেস, ঈশ্বরদীতে খুলনা থেকে ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস, কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস লাইড়িমোহনপুর ষ্টেশন এবং পূর্বদিকে জামতৈল স্টেশনে ঢাকা থেকে দিনাজপুরগামী একতা এক্সপ্রেসসহ উভয়দিকে বেশ কয়েকটি ট্রেন আটকা পড়ে আছে। এতে বিড়ম্বনায় পড়েছেন শত শত যাত্রী।

রেলওয়ে পাকশি বিভাগের ডিভিশনাল ট্রান্সপোর্টেশন অফিসার আনোয়ার হোসেন সংবাদমাধ্যমে জানান, আজ সকালে মালবাহী ট্রেনটি ঈশ্বরদী থেকে উল্লাপাড়া স্টেশনের দিকে রওনা হয়। ট্রেনটি খালিই ছিল। উল্লাপাড়া স্টেশনে লাইন পরিবর্তনের সময় ট্রেনের ২টি বগি লাইনচ্যুত হয়।

তিনি বলেন, “বিকেল পৌনে ৫টার দিকে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী একটি ট্রেন উল্লাপাড়া স্টেশনে গেছে উদ্ধারকাজের জন্য। উদ্ধারকাজ শেষ হওয়া পর্যন্ত ঢাকার সঙ্গে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ থাকবে। কাজ শেষ হতে কতক্ষণ লাগবে, তা বলা যাচ্ছে না। উদ্ধারকাজ শেষ করে রেল চলাচল স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে।”

উল্লাপাড়ার স্টেশন মাস্টার গোলাম ফেরদৌস সংবাদমাধ্যমে বলেন, “ভারত থেকে ভুট্টা বহনকারী পণ্যবাহী ট্রেন উল্লাপাড়ায় আসার পর আংশিক খালাস করা হয়। শুক্রবার দুপুর দেড়টার দিকে সান্টিং করার সময় স্টেশনের পশ্চিমে তিন নম্বর লাইনের ওপর দুটি বগি লাইনচ্যুত হয়। এতে রাজধানী ঢাকার সঙ্গে উত্তর-দক্ষিণাঞ্চলের ট্রেন চলাচল সাময়িক বন্ধ হয়ে যায়।”

পশ্চিমাঞ্চল রেল বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) অসিম কুমার তালুকদার জানান, খবর পেয়ে পাকশী থেকে রিলিফ ট্রেন পাঠানো হয়েছে। বগিগুলো খালি করার পর তৃতীয় লাইন দিয়ে রিলিফ ট্রেন ঢুকিয়ে উদ্ধারের চেষ্টা করা হবে। দুর্ঘটনায় দায়ী কারা বা কাদের গাফিলতিতে এটি ঘটলো, সেটি এখনো চিহ্নিত হয়নি। সেটির খতিয়ে দেখা হবে।