পাবনা

পাবনায় বাল্যবিবাহ নিরোধ আইন ও বিধিমালা নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়

  মাসুদ রানা ৫ এপ্রিল ২০২৩ , ৬:২৪:৪১

বাল্যবিবাহ নিরোধ আইন এবং বিধিমালা নিয়ে পাবনায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৫ এপ্রিল) বেলা ১১ টায় শহরতলীর গাছপাড়া ব্রাক জেলা অফিস কার্যালয়ের হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়।

ন্যাশনাল ডেভেলপমেন্ট সংস্থার (এনডিপি) আয়োজনে গ্রোবাল এ্যাফেয়ার্স কানাডা (জিএসি) এবং প্ল্যান ইন্টারন্যাশনাল এর আর্থিক সহযোগিতায়, বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধ প্রকল্পের (সিইএমবি) ব্যবস্থাপনায় দিনব্যাপী এই মতবিনিময় সভার উদ্বোধন করেন পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, এনডিপির জেলা সমন্বয়ক শারমিন আক্তার। বাল্যবিবাহ ও আইন বিষয়ে মৌখিক ও ভিডিও প্রজেক্টরের মাধ্যমে বক্তব্য উপস্থাপন করেন, এনডিপির বিভাগীয় ব্যবস্থাপক সাব্বির  আহম্মেদ। বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে সরকারের নানা উদ্যোগ ও আইন বিষয়ে কথা বলেন পাবনা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক রেবেকা সুলতানা।

সভায় বাল্যবিবাহ প্রতিরোধ ও নিরোধ আইন নিয়ে আলোচনা করেন প্রবীণ সাংবাদিক আব্দুল মতীন খান, পাবনা প্রেসক্লাব সহ-সভাপতি শহীদুর রহমান, প্রেসক্লাব সম্পাদক সৈকত আফরোজ আসাদ, দৈনিক কালবেলার জহুরুল ইসলাম, প্রথম আলোর সরোয়ার উল্লাস, দি ডেইলি স্টার স্টাফ এর আহমেদ হুমায়ুন কবির তপু, দৈনিক ইছামতির নির্বাহী সম্পাদক মোস্তফা সতেজ, ডেইলি অবজার্ভার এর ড. নরেশ মধু প্রমুখ।

দেশের ৭টি বিভাগের ৪১ টি উপজেলায় বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্য রয়েছেন। বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এবং বিধিমালা ২০১৮ নিয়ে জনপ্রতিনিধি ও আইন প্রয়োগকারী সংস্থাকে আরো সচেতনার সহিত কাজ করার কথা বলা হয়। ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত দেশে শতকরা ১৫ ভাগ বাল্যবিবাহ বৃদ্ধি পেয়েছে। তাই দেশে বাল্যবিবাহ নিরোধের জন্য গণমাধ্যম কর্মীদের তথ্য উপাত্ত তুলেধরে সহযোগিতা করার কথা বলা হয়।

একই সাথে জেলা, উপজেলা ও গ্রাম পর্যায়ে যারা বিবাহ রেজিস্ট্রির কাজের সাথে সম্পৃক্ত কাজী সহ জনপ্রতিনিধিদের নিয়ে গ্রাম পর্যায়ে বেশি করে সচেতনামূলক সভা করার কথা বলা হয়।

মতবিনিময় সভায় জেলার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার ২৫জন সাংবাদিক অংশগ্রহণ করেন।