পাবনা

পাবনায় শেখ জামালের জন্মদিন পালিত

  মাসুদ রানা ২৮ এপ্রিল ২০২৩ , ৪:২২:২৭

পাবনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের দ্বিতীয় ছেলে বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭০তম জন্মদিন পালিত হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) দুপুরে জেলা আ.লীগ কার্যালয়ে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ পাবনা জেলা শাখার আয়োজনে শেখ জামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংগঠনটি।

শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ পাবনা জেলা শাখার সভাপতি কামরুজ্জামান রকি’র সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ পাবনা জেলা শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ সরোয়ার হোসেন, কার্যকারী সদস্য আবুল কালাম আজাদ, শরিফুল ইসলাম পলাশ, এডভোকেট রিজভী শাওন, আরিফুল ইসলাম, ইমরোজ খন্দকার বাপ্পি, জেসমিনা আরা, রেজাউল করিম, রাসেল, পিয়াস প্রমুখ।

বাংলাদেশ সেনাবাহিনীর অফিসার ও বীর মুক্তিযোদ্ধা শেখ জামাল ১৯৫৪ সালের ২৮ এপ্রিল গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন।
শেখ জামাল ছিলেন সংস্কৃতিপ্রেমী ও একজন ক্রীড়াবিদ। তিনি ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। তিনি ছিলেন চৌকস ও মেধাবী সেনা কর্মকর্তা। তিনি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর লং কোর্সের প্রথম ব্যাচের কমিশন্ড অফিসার।
১৯৭৪ সালে শেখ জামাল যুগোস্লাভিয়ার মিলিটারি অ্যাকাডেমিতে ক্যাডেট হিসেবে প্রশিক্ষণ ক্যাম্পে অংশগ্রহণ করেন। এরপর ব্রিটেনের স্যান্ডহার্স্ট অ্যাকাডেমি থেকে প্রশিক্ষণ শেষে দেশে ফিরে ঢাকা সেনানিবাসে দ্বিতীয় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট পদে যোগদান করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শহীদ হন শেখ জামাল।