অর্থনীতি

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমলো

  সবুজ আলো ডেস্ক ৩ জুন ২০২৪ , ৫:২৮:৫৮

চলতি জুন মাসের জন্য ভোক্তাপর্যায়ে এলিপিজির (তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস) নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এ মাসে জন্য ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৩০ টাকা কমিয়েছে বিইআরসি। দাম কমার পর এখন ১২ কেজির সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৩ টাকা।

সোমবার নতুন দাম ঘোষণা করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আজ সন্ধ্যা থেকেই কার্যকর হবে এই দাম।

বিইআরসির ঘোষণায় বলা হয়, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে মূসকসহ প্রতি কেজির মূল্য ১১৩ টাকা ৫৫ পয়সায় সমন্বয় করা হয়েছে। এছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজির মূসকসহ প্রতি কেজির মূল্য ১০৯ টাকা ৭২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এদিকে সোমবার অটোগ্যাসের দামও কমিয়েছে বিইআরসি। মূসকসহ অটোগ্যাসের প্রতি লিটারের মূল্য ৬২ টাকা ৫৩ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এর আগে, গত ২ মে ভোক্তা পর্যায়ে মে মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম এপ্রিল মাসের তুলনায় ৪৯ টাকা কমিয়ে ১ হাজার ৩৯৩ টাকা নির্ধারণ করা হয়। তারআগে গত ৩ এপ্রিল ১২ কেজির এলপিজির দাম এক হাজার ৪৮২ থেকে ৪০ টাকা কমিয়ে ১ হাজার ৪৪২ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া গত ৩ মার্চ ১২ কেজি সিলিন্ডারের দাম আট টাকা বাড়িয়ে এক হাজার ৪৮২ টাকা নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, ২০২১ সালের এপ্রিল থেকে বিইআরসি এলপিজির দাম নির্ধারণ করে আসছে। আমদানিকারক কোম্পানির ইনভয়েস মূল্য থেকে গড় করে পুরো মাসের জন্য ডলারের দাম হিসাব করে বিইআরসি। এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত।