শিল্প ও বাণিজ্য

আইএসও ২৭০০১:২০১৩ সনদ অর্জন করেছে বাংলালিংক

  সবুজ আলো অনলাইন ৯ জানুয়ারি ২০২৩ , ৫:৩৯:০২

ঢাকা, ০৯ জানুয়ারি ২০২৩: দেশের অন্যতম ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক আইএসও ২৭০০১:২০১৩ সনদ অর্জন করেছে। ইনফরমেশন সিকিউরিটিতে আন্তর্জাতিক মান বজায় রাখার স্বীকৃতি হিসেবে এই সনদ দেওয়া হয়। নিরীক্ষা, মান যাচাই ও সনদায়নের জন্য সারা বিশ্বে পরিচিত প্রতিষ্ঠান বিরাউ ভেরিটাস বাংলালিংক-কে এই সনদ প্রদান করেছে। বাংলালিংক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস, বাংলালিংক-এর চিফ টেকনোলজি অ্যান্ড ইনফরমেশন অফিসার হোসেইন তার্কার, বাংলালিংক-এর টেকনোলজি গভর্নেন্স অ্যান্ড সাইবার সিকিউরিটি ডেপুটি ডিরেক্টর তাহরুল আমিন ও অন্যান্য নেতৃত্বস্থানীয় কর্মকর্তারা সনদটি গ্রহণ করেন।

আইএসও ২৭০০১:২০১৩ সার্টিফিকেশন একটি নিরীক্ষাযোগ্য আন্তর্জাতিক মানদণ্ড, যা ইনফরমেশন সিকিউরিটি ম্যানেজমেন্ট সিস্টেমের (আইএসএমএস) প্রয়োজনীয় শর্তগুলিকে প্রতিফলিত করে। এটি তথ্যের নিরাপত্তা ঝুঁকি নিয়ন্ত্রনের জন্য ব্যবহৃত কিছু নীতিমালা, পদ্ধতি, প্রক্রিয়া ও কার্যপ্রণালীর সমন্বিত ব্যবস্থা।

এই প্রক্রিয়ার মধ্যে রয়েছে সার্বিক ঝুঁকি নিরীক্ষাসহ এমন একটি ব্যবস্থাপনা, যা প্রতিষ্ঠানগুলিকে নিরাপত্তা ঝুঁকির সম্ভাবনা কমিয়ে নিয়ন্ত্রণ ব্যবস্থার মান বজায় রাখতে সাহায্য করে।

বাংলালিংক-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক অস বলেন, “সাইবার নিরাপত্তা আমাদের গ্রাহকদের উন্নত ডিজিটাল সেবা দেওয়ার প্রচেষ্টার একটি বিশেষ অংশ। এই সম্মানজনক স্বীকৃতি প্রমাণ করে যে, বাংলালিংক-এর ব্যবস্থাপনায় সাইবার নিরাপত্তাকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়। এর মাধ্যমে বাংলালিংক আবারও ডিজিটাল অপারেটর হিসেবে অগ্রণী ভূমিকা পালন করেছে।”

বিরাউ ভেরিটাস-এর সার্টিফিকেশন কর্তৃপক্ষের প্রতিনিধি বলেন, ” আইএসও ২৭০০১:২০১৩ সনদ অর্জন প্রমাণ করে যে, বাংলালিংক সাধারণ গ্রাহক, ক্লায়েন্ট ও সাপ্লায়ারদের স্বার্থ রক্ষায় উন্নত ইনফরমেশন সিকিউরিটি ব্যবস্থার পদ্ধতিগুলি অনুসরণ করে। এটি বাংলালিংক-কে সাইবার নিরাপত্তা ঝুঁকি কমাতে আরও কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য সাহায্য করবে।”