বিশেষ প্রতিবেদন

ইংরেজি ভাষা চর্চায় ভাঙ্গুড়া ল্যাংগুয়েজ ক্লাব

  মোঃ মনিরুজ্জামান ফারুক ২৯ জানুয়ারি ২০২৩ , ৬:৫৩:২০

ভাঙ্গুড়া ল্যাংগুয়েজ ক্লাবের বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণকারীগণ। ছবি : মোঃ মনিরুজ্জামান ফারুক

মো. মনিরুজ্জামান ফারুক, ভাঙ্গুড়া (পাবনা) :

মানুষের মনের ভাব প্রকাশের শ্রেষ্ঠ মাধ্যম হলো ভাষা। আর বর্তমান বিশ্বায়নের এই যুগে ইংরেজি ভাষায় বিশেষ দক্ষতা অর্জন ছাড়া এগিয়ে যাওয়ার কোনো উপায় নেই। তাই ভবিষ্যৎ প্রজন্মকে ইংরেজি ভাষায় দক্ষ করে গড়ে তুলতে পাবনার ভাঙ্গুড়ায় প্রতিষ্ঠা করা হয়েছে ভাঙ্গুড়া ল্যাংগুয়েজ ক্লাব।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নাহিদ হাসান খানের উদ্যোগে উপজেলা অফিসার্স ক্লাবের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে এই ক্লাবটি। উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সপ্তাহে দুদিন এখানে বিনামূল্যে ইংরেজি ভাষা চর্চা করছেন।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন প্রজন্মকে ইংরেজি ভাষায় দক্ষ করে গড়ে তুলতে উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে ২০২২ সালের ১ জুলাইয়ে ল্যাংগুয়েজ ক্লাবটির যাত্রা শুরু হয়। উপজেলা অফিসার্স ক্লাবে প্রতিষ্ঠিত এ ক্লাবটি গত ৩১ ডিসেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। সেখানে উপজেলার শিক্ষার্থীরা নিয়মিত ইংরেজি ভাষা চর্চা করছেন। এজন্য তাদের কোনো ফি দিতে হচ্ছে না। সপ্তাহের প্রতি শুক্রবার ও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ৮ পর্যন্ত ক্লাবের কার্যক্রম চলে। এখানে অংশগ্রহণকারীগণ নিজেদের মধ্যে কথোপকথন, আবৃতি, বিতর্ক, নির্ধারিত বিষয়ে আলোচনা, প্রশ্নোত্তর পর্ব, সংবাদপত্র পাঠ, ডকুমেন্টারি এবং ডায়াসে দাঁড়িয়ে কথা বলার মৌলিক কলাকৌশল রপ্ত করছেন।

ইউএনও মোহাম্মদ নাহিদ হাসান খান উপস্থিত থেকে এসব কার্যক্রম পরিচালনা করে থাকেন। এখানে প্রশিক্ষক হিসাবে রয়েছেন নবম-দশম শ্রেণির রসায়ন বইয়ের লেখক অধ্যাপক বিদ্যুৎ কুমার রায়, সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রতাপ কুমার মন্ডল ও জরিনা-রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক বিএম গোলজার হোসেনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দক্ষ ইংরেজি শিক্ষকগণ।

 

এই ল্যাংগুয়েজ ক্লাবে ইংরেজি ভাষা চর্চা করতে আসেন মমতাজ মোস্তফা আইডিয়াল স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী সামিয়া রহমান। সে জানায়, ‘আমাদের এগিয়ে যেতে হলে ইংরেজি শিখতে হবে। তাই নিজের ভবিষ্যতের কথা চিন্তা করে ইংরেজিতে যেন আরও বেশি দক্ষতা অর্জন করা যায় তাই আমি ল্যাংগুয়েজ ক্লাবে আসি।’

 

উপজেলার কলকতি গ্রামের গৃহবধূ নাসরিন নাহার বলেন, তার মেয়ে নবম শ্রেনির শিক্ষার্থী নিশাত আবতাহি। ইংরেজি ভাষায় বিশেষ দক্ষতা অর্জনের জন্য সপ্তাহে দুদিন তার মেয়েকে ল্যাংগুয়েজ ক্লাবে নিয়ে আসেন তিনি।পাশাপশি তিনি নিজেও ইংরেজি ভাষা আয়ত্ত করতে পারছেন।

 

জরিনা-রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক বিএম গোলজার হোসেন জানান, ‘ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। এ ভাষায় দক্ষতা অর্জনের জন্য এর চর্চা করা প্রয়োজন।ভাঙ্গুড়া ল্যাংগুয়েজ ক্লাবের মাধ্যমে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাসহ নানা বয়সী মানুষ ইংরেজি চর্চা করে উপকৃত হচ্ছেন।’


এ বিষয়ে ল্যাংগুয়েজ ক্লাবের সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) মোহাম্মদ নাহিদ হাসান খান জানান, আমাদের দেশের শিক্ষার্থীসহ পেশাজীবীগণ ইংরেজি ভাষায় কাংখিত মাত্রায় দক্ষ নন ।ফলে কর্মক্ষেত্রে বিশেষ করে প্রবাসে বাংলাদেশের কর্মজীবীদের নানা ঝামেলা পোহাতে হয়। এজন্য দক্ষ জনশক্তি তৈরি এবং মুক্তিযুদ্ধ, ইতিহাস ও সংস্কৃতি মন্ডিত এই দেশকে বহির্বিশ্বে তুলে ধরার পাশাপাশি ভবিষ্যত চ্যালেঞ্জ মোকাবেলায় এই ল্যাংগুয়েজ ক্লাব প্রতিষ্ঠা করা হয়েছে। যে কোন বয়সী মানুষ বিনামূল্যে এই ক্লাবের কার্যক্রমে অংশগ্রহণ করে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন।’