অর্থনীতি

চিনির দাম কমলো

  সবুজ আলো ডেস্ক ৬ এপ্রিল ২০২৩ , ১০:১৮:১৮

চিনির দাম কমিয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। পরিশোধিত খোলা চিনির কেজি ১০৪ টাকা ও পরিশোধিত প্যাকেটজাত চিনির কেজি ১০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। চিনির এই নতুন দাম আগামী ৮ এপ্রিল থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের যুগ্ম নিয়ন্ত্রক মোছা. শামীমা আকতার স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ‌দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ সংক্রান্ত টাস্কফোর্স-এর গত ১৯ মার্চ অনুষ্ঠিত সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের (বিএসআরএ) ২৭ মার্চের আবেদন পর্যালোচনায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ী পরিশোধিত চিনির সর্বোচ্চ খুচরা মূল্য সমন্বয় করা হলো। নতুন এ দাম আগামী ৮ এপ্রিল থেকে কার্যকর হবে।

এর আগে, চিনি আমদানিতে নিয়ন্ত্রণমূলক শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশে নামায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে প্রতি টন অপরিশোধিত চিনি আমদানিতে ৩ হাজার টাকা এবং পরিশোধিত চিনিতে ৬ হাজার টাকা আমদানি শুল্ক প্রত্যাহার করা হয়। এই সুবিধা আগামী ৩০ মে পর্যন্ত কার্যকর থাকবে।

এর আগে গত ১ ফেব্রুয়ারি পরিশোধিত খোলা চিনির সর্বোচ্চ খুচরা মূল্য ১০৭ টাকা এবং প্যাকেটজাত চিনি ১১২ টাকা নির্ধারণ করা হয়েছিল।