বিনোদন

তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের উদ্বোধন

  সবুজ আলো ডেস্ক ১৭ ফেব্রুয়ারি ২০২৩ , ৯:৪১:০৩

ছবি : সংগৃহীত

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব- ২০২৩র পর্দা উঠল। ১৫ দিন ব্যাপী এই উৎসব দেশের ৬৪ জেলা শিল্পকলা একাডেমি চলবে। এই আয়োজনের পর্দা নামবে আগামী ৩ মার্চ।

এবারের স্লোগান ‘সবার জন্য চলচ্চিত্র, সবার জন্য শিল্প সংস্কৃতি’।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় শিল্পকলা একাডেমিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক হায়দার রিজভী। অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অভিনেতা ও চলচ্চিত্র শিল্প সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, চলচ্চিত্র নির্মাতা শামীমা আখতার প্রমুখ।

এবারের চলচ্চিত্র উৎসবে পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে- সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদী চলচ্চিত্র এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্রের মধ্য থেকে সিলেকশন কমিটি কর্তৃক বাছাইকৃত মোট ৩৬টি চলচ্চিত্র প্রদর্শনীর ব্যবস্থা করা হচ্ছে । এর মধ্যে ২৩টি সমকালীন চলচ্চিত্র (২০১৮-২০২২ সাল) এবং ১৩টি অন্যান্য ক্যাটাগরির চলচ্চিত্র রয়েছে।