অর্থনীতি

দাম কমলো এলপিজি সিলিন্ডারের

  নিউজ ডেস্ক ২ এপ্রিল ২০২৩ , ২:৪০:৪৫

দাম কমেছে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি)। এপ্রিল মাসের জন্য ১২ কেজির সিলিন্ডারের দাম ২৪৪ টাকা কমিয়ে ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। পাশাপাশি অটোগ্যাসের দামও কমেছে। নির্ধারিত নতুন দাম আজ রবিবার (২ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে।

রোববার (২ এপ্রিল) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হল রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করেন চেয়ারম্যান মো. নূরুল আমিন।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান।

২০২১ সালের ১২ এপ্রিল থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি। আমদানি নির্ভর এই জ্বালানি সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরে দাম নির্ধারণ করা হয়ে থাকে। কোম্পানিটির ভিত্তি মূল্য উঠানামা করলে এলপিজির দামও উঠানামা করে।

এদিকে, এপ্রিল মাসে অটোগ্যাসের দাম ৬৬ টাকা ২২ পয়সা থেকে কমিয়ে ৫৪ টাকা ৯০ পয়সা করা হয়েছে। যা ফেব্রুয়ারি মাসে ছিল লিটারপ্রতি ৬৯ টাকা ৭১ পয়সা, জানুয়ারি মাসে ছিল ৫৭ টাকা ৪১ পয়সা, ডিসেম্বরে ছিল ৬০ টাকা ৪১ পয়সা।

একইভাবে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারকারীদের এলপিজির দামও কমেছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় জানুয়ারি মাসে প্রতি লিটারের দাম ছিল ০ দশমিক ২২ পয়সা। ফেব্রুয়ারি মাসে বেড়ে হয় ০ দশমিক ২৭ পয়সা। মার্চ মাসে ছিল শূন্য দশমিক ২৫৬৩ পয়সা। চলতি মাসে শূন্য দশমিক ২১১০ পয়সা করা হয়েছে।