জাতীয়

পবিত্র শবে মেরাজ পালিত হবে ১৮ ফেব্রুয়ারি

  সবুজ আলো ডেস্ক ২৩ জানুয়ারি ২০২৩ , ৯:৪৭:২৫

দেশের আকাশে আজ রজব মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামীকাল (২৪ জানুয়ারি) মঙ্গলবার থেকে ১৪৪৪ হিজরি সালের রজব মাস গণনা শুরু হচ্ছে। সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ায় পবিত্র শবে মেরাজ পালিত হবে আগামী ১৮ ফেব্রুয়ারি (২৬ রজব) রোববার দিনগত রাতে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মুনিম হাসান।

সভায় অতিরিক্ত সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী বাংলাদেশের আকাশে ১৪৪৪ হিজরি সালের রজব মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া গেছে। এজন্য মঙ্গলবার (২৪ জানুয়ারি) থেকে রজব মাস গণনা শুরু হবে। আগামী ১৮ ফেব্রুয়ারি পবিত্র শবে মেরাজ পালিত হবে।

উল্লেখ্য, বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) নবুওয়াত লাভের একাদশ বর্ষের রজব মাসের ২৬ তারিখ দিনগত রাতে আল্লাহর বিশেষ মেহমান হিসেবে আরশে আজিমে আরোহণ করেন। তিনি আল্লাহ তায়ালার দিদার লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত নামাজের হুকুম নিয়ে দুনিয়ায় প্রত্যাবর্তন করেন।

মুহাম্মদ (সা:) -এর জীবনের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী এই ঘটনাকে ‘শবে মেরাজ’ বলে। ‘শবে মেরাজ’ অর্থ ঊর্ধ্ব গমনের রাত।