পাবনা

বঙ্গবন্ধু ধান-১০০ আবাদ করে সফল আটঘরিয়ার কৃষক আমিরুল

  মাসুদ রানা, আটঘরিয়া (পাবনা) : ২৭ এপ্রিল ২০২৩ , ৬:৪২:০৫

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) ২০২০ সালে বঙ্গবন্ধু ধান-১০০ অবমুক্ত করে। আর প্রথমবার এ ধান আবাদ করে সফলতা দেখিয়েছেন পাবনার আটঘরিয়ার কৃষক আমিরুল ইসলাম। তার সফলতায় স্থানীয় কৃষকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

তিনবিঘা জমিতে বঙ্গবন্ধু ধান-১০০ আবাদকারী আটঘরিয়া উপজেলার উত্তরচক গ্রামের কৃষক আমিরুল ইসলাম জানান, অন্যান্য ধানের তুলনায় এ ধানের ফলন ভালো। পাশাপাশি এ ধানের রোগবালাই ও পোকামাকড় আক্রমণ রোধ করার ক্ষমতা থাকায় উৎপাদন খরচও কম হয়েছে।

তিনি বলেন, প্রতি একবিঘা জমিতে এ ধানের ফলন হয়েছে ২২-২৪ মন, যা অন্যান্য ধানের তুলনায় বেশি। কম সময়ে ভালো ফলন ও উৎপাদন খরচ কম হওয়ায় এ ধান আবাদে উৎসাহিত হচ্ছেন অন্য কৃষকরাও।

উপ-সহকারী কৃষি অফিসার জাহিদুল ইসলাম জানান, শীত সহিষ্ণু, রোগবালাই ও পোকামাকড় আক্রমণ রোধ করার ক্ষমতা থাকায় বেশি ফলনের পাশাপাশি বঙ্গবন্ধু ধানের উৎপাদন খরচও কম।

আটঘরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সজীব আল মারুফ জানান, এ ধানে উৎকৃষ্ট জিংকের পরিমাণ বেশি থাকায় বিশেষ করে নারী ও শিশুদের পুষ্টিহীনতা দূর হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

দেশের অন্যান্য ধান আবাদ করতে সময় লাগে ১৫৫ থেকে ১৬০ দিন। সেখানে বঙ্গবন্ধু-১০০ ধান আবাদ করতে সময় লাগছে মাত্র ১৪৫ থেকে ১৪৮ দিন। তা ছাড়া অন্যান্য ধানের চেয়ে এর ফলনও ভালো।

তিনি আরও বলেন,  উৎপাদন বৃদ্ধির পাশাপাশি উৎকৃষ্ট জিংকসমৃদ্ধ এই বঙ্গবন্ধু ধান দেশের মানুষের পুষ্টি চাহিদা পূরণে কার্যকর ভূমিকা রাখবে।