রাজনীতি

বিএনপি সংসদ সদস্যদের পদত্যাগের ৫ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা

  সবুজ আলো ডেস্ক ১৮ ডিসেম্বর ২০২২ , ১:৩০:৩৯

বিএনপি সংসদ সদস্যদের পদত্যাগের ৫ আসনে উপনির্বাচনের জন্য ভোটগ্রহণ করতে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির তফসিল অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি এই ৫ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়ন দাখিলের শেষদিন ৫ জানুয়ারি, মনোনয়ন যাচাই-বাছাই ৮ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৫ জানুয়ারি। 

ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে (ইভিএম) এই ৫ আসনে নির্বাচন করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

রোববার (১৮ ডিসেম্বর) প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে নির্বাচন কমিশন ভবনে কমিশন সভা এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সভায় অন্যান্য চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে ইসি সচিব সংবাদ সম্মেলন করেন।

এর আগে গত ১০ ডিসেম্বর বিএনপির সংসদ সদস্যরা সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। এর পরের দিন বিএনপির ৭ জন সংসদ সদস্যের মধ্যে ৫ জন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেন।

তারা হচ্ছেন: বগুড়া-৬ আসনের সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ, বগুড়া-৪ আসনের সংসদ সদস্য মোশারফ হোসেন, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম ও সংরক্ষিত নারী আসনের রুমিন ফারহানা।

এ ছাড়া, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য হারুনুর রশীদ দেশের বাইরে থাকায় এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের আবদুস সাত্তার ভূঞা অসুস্থ থাকায় সশরীরে পদত্যাগপত্র জমা দিতে পারেননি। তবে, তারা ইমেলে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের পদত্যাগপত্র গৃহীত না হওয়ায় চাঁপাইনবাবগঞ্জ ৩ আসন শূন্য ঘোষণা করা হয়নি। এ ছাড়া, বাকি ৬টি আসন শূন্য ঘোষণা করে গত ১১ ডিসেম্বর প্রজ্ঞাপন দেয় সংসদ সচিবালয়।