আন্তর্জাতিক

ব্রিটেনের সিংহাসনে বসলেন রাজা তৃতীয় চার্লস

  নিউজ ডেস্ক ৬ মে ২০২৩ , ৮:০৭:৪৭

রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছরের রাজত্বের অবসানের পর শনিবার (৬ মে) যুক্তরাজ্যের রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। জমকালো আয়োজনে ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে অভিষেক হলো তার।

তৃতীয় চার্লসের মাথায় রাজমুকুট পরিয়ে দেন আর্চবিশপ ক্যান্টারবরি। এর আগে শপথ পাঠ করানো হয় নতুন রাজাকে। এছাড়া তৃতীয় চালর্সের জন্য বিশেষ প্রার্থনাও করেন তারা।

এসময় রানী হিসেবে চার্লসের দ্বিতীয় স্ত্রী ক্যামিলার (৭৫) মাথায়ও চড়েছে রাজ মুকুট।

প্রায় ১০০জন বিশ্বনেতা এবং লক্ষ লক্ষ টেলিভিশন দর্শকদের উপস্থিতিতে অ্যাংলিকান চার্চের আধ্যাত্মিক নেতা ক্যান্টারবেরির আর্চবিশপ ধীরে ধীরে চার্লসের মাথায় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ১৪ শতকের সিংহাসনে ৩৬০ বছর বয়সী সেন্ট এডওয়ার্ডের ক্রাউনটি বসিয়ে দেন।

ঐতিহাসিক এবং গৌরবময় ঘটনাটি ১০৬৬ সালে ৭৪ বছর বয়সী তার পূর্বসূরি উইলিয়াম দ্য কনকাররের সময় থেকে হয়ে আসছে।

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পরে এবং একটি নতুন বিশ্বব্যবস্থায় তার অবস্থান বজায় রাখার জন্য রাজনৈতিক ধাক্কাধাক্কিতে পথ খুঁজে পেতে সংগ্রাম করছে এমন একটি জাতির সমর্থকরা মনে করছেন, রাজ পরিবার একটি আন্তর্জাতিক ড্র, একটি গুরুত্বপূর্ণ কূটনৈতিক হাতিয়ার এবং বিশ্ব মঞ্চে থাকার একটি উপায় প্রদান করে।

প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘অন্য কোনো দেশ এমন জমকালো প্রদর্শন করতে পারেনি।’ সুনাকের উত্সাহ সত্ত্বেও, রাজতন্ত্রের ভূমিকা এবং প্রাসঙ্গিকতা সম্পর্কে জীবনযাত্রার সংকট এবং জনসাধারণের মধ্যে বিশেষ করে তরুণদের মধ্যে সংশয়বাদের মধ্যে রাজ্যাভিষেক ঘটে।

শনিবারের ইভেন্টটি ১৯৫৩ সালে রানী এলিজাবেথের জন্য যেভাবে মঞ্চস্থ করা হয়েছিল তার চেয়েও ছোট স্কেলে ছিল। তবে এটিকে দর্শনীয় করা হয়েছে কারণ এখানে সোনার অর্বস এবং বেজওয়েল্ড তলোয়ার থেকে শুরু করে বিশ্বের বৃহত্তম বর্ণহীন কাটা হীরা বসানো রাজদণ্ড পর্যন্ত ঐতিহাসিক জিনিসপত্র ছিল।

চার্লস স্বয়ংক্রিয়ভাবে গত সেপ্টেম্বরে রানী এলিজাবেথের পর রাজা হিসেবে স্থলাভিষিক্ত হন।