আন্তর্জাতিক

ভূমিকম্পে ধ্বংসস্তূপ তুরস্ক ও সিরিয়া

  সবুজ আলো ডেস্ক ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ১:০৬:০৩

ছবি : সংগৃহীত

তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপে সিরিয়া সীমান্তের কাছে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দুই দেশে শত শত মানুষ নিহত হয়েছেন। এরমধ্যে সিরিয়ার শুধু সরকার নিয়ন্ত্রিত অঞ্চলেই এখন পর্যন্ত ২৩৭ জন নিহতের খবর পাওয়া গেছে। অপরদিকে তুরস্কেও শতাধিক মানুষের মৃত্যু হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানায়, দুই দেশে মৃতের সংখ্যা এখন ৩৬০। সীমান্তের দুই পাশেই শত শত ভবন ভেঙে পড়েছে। আহত এক হাজারেরও বেশি মানুষ। নিহতের সংখ্যা দ্রুত বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রয়টার্সের খবরে বলা হয়, ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৯। সোমবার স্থানীয় সময় ভোর সোয়া চারটার দিকে আঘাত হানে। গাজিয়ানতেপ শহরের কাছে এর গভীরতা ছিল মাত্র ১৮ কিলোমিটার।

ভূম্পিকম্পটি রাজধানী আঙ্কারা এবং তুরস্কের অন্যান্য শহরেও অনুভূত হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট পুরো অঞ্চল জুড়েই কম্পন অনুভূত হয়েছে।

তুরস্কে সবথেকে বেশি প্রাণহানী হয়েছে মালাতিয়া প্রদেশে। এছাড়া দিয়ারবাকির এবং ওসমানিয়ে প্রদেশেও বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। সীমান্তের ওপাড়ে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, দেশটিতে এখন পর্যন্ত ৪২ জন নিহত হয়েছেন। সেখানেও বহু ভবন ধসে পড়েছে। মৃতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভেঙে পড়া বাড়িগুলোর নিচে এখনও বহু মানুষ আটকা পড়ে আছে। তুরস্কে একটি শপিংমল ধসে পড়েছে। এছাড়া মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশেই দীর্ঘ সময় ধরে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পটি আঘাত হানার কয়েক মিনিট পরেই দ্বিতীয় আরেকটি কম্পন অনুভূত হয়।

উল্লেখ্য, তুরস্ক পৃথিবীর অন্যতম সক্রিয় ভূমিকম্প প্রবণ অঞ্চলগুলোর একটিতে অবস্থিত। এর আগে ১৯৯৯ সালে দেশটির উত্তর পশ্চিমাঞ্চলে একটি শক্তিশালী ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষ নিহত হয়েছিল।