আন্তর্জাতিক

মিয়ানমারে সেনাবাহিনীর বিমান হামলা, নিহত ৫৩

  সবুজ আলো ডেস্ক ১১ এপ্রিল ২০২৩ , ৬:৩০:২২

ছবি: সংগৃহীত

মিয়ানমারের সামরিক শাসনের বিরোধীদের এক অনুষ্ঠানেবিমান হামলা চালিয়েছে ক্ষমতাসীন সামরিক বাহিনী এবং এতে নিহত হয়েছেন অন্তত ৫৩ জন মানুষ। এই নিহতদের মধ্যে অনেক বেসামরিক লোকজনও রয়েছেন।

মঙ্গলবার (১১ এপ্রিল) দেশটির সাগাইং অঞ্চলে এই হামলা চালায় সেনারা।

বিবিসি ও আলজাজিরার তথ্যমতে, সাগাইং অঞ্চলে বিভিন্ন গোষ্ঠী সামরিক শাসনের বিরোধিতা করে আসছে। তারা নিজেদের বাহিনী গড়ে তুলেছে। নিজেরাই স্কুল ও ক্লিনিক পরিচালনা করছে। মঙ্গলবার (১১ এপ্রিল) সকালে ওই এলাকার বাসিন্দারা একটি প্রশাসনিক অফিস উদ্বোধনে জড়ো হওয়ার সময় আকাশপথে হামলা চালায় জান্তা সেনারা।

ধারণা করা হচ্ছে, সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর এটি সবচেয়ে নৃশংস হামলা। হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। তাদের মধ্যে নারী ও শিশু রয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

উল্লেখ্য, ২০২১ সালে অং সান সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। অভ্যুত্থানের বিরোধিতায় রাস্তা নেমে আসেন দেশটির সাধারণ মানুষ। এরপর থেকেই দেশটির সেনাবাহিনীর দমনপীড়ন চলছে।

জাতিসংঘের তথ্যমতে, মিয়ানমার জান্তা সরকারের হাতে এ পর্যন্ত অন্তত দেড় হাজারের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে। আটক হয়েছেন ১২ হাজার মানুষ। বন্দিদশায় মারা গেছেন অন্তত ২৯০ জন।