খেলাধুলা

মিরপুর টেস্ট : তৃতীয় দিনে আইরিশদের লিড ১৩১ রান

  সবুজ আলো ডেস্ক ৬ এপ্রিল ২০২৩ , ৬:২০:৩০

ছবি : সংগৃহীত

মিরপুর টেস্টের তৃতীয় দিনে যেন নতুন রূপে দেখা দিল আয়ারল্যান্ড। লরকান টাকার সেঞ্চুরি ও ম্যাকবিন-টেক্টরের ফিফটিতে হতাশায় দিন কাটল টাইগারদের। দিন শেষে ৮ উইকেটে ২৮৬ রান তুলেছে আইরিশরা। ফলে লিড দাঁড়িয়েছে ১৩১ রানে।

১৫৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ১৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছিল আয়ারল্যান্ড। পরে দলের হাল ধরেন পিটার মুর ও হ্যারি টেক্টর। ৪ উইকেটে ২৭ রানে দ্বিতীয় দিনের খেলায় শেষ করেছিলো সফরকারীরা।

তৃতীয় দিনের খেলায় ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার। দিনের শুরু থেকেই দেখে-শুনে খেলছিলেন মুর ও টেক্টর। কিন্তু খুব বেশি সুবিধা করতে পারেননি। শরিফুল ইসলামের করা বলে কটবিহাইন্ড হন পিটার মুর। আউট হওয়ার আগে ৭৮ বলে ১৬ রান করেছেন তিনি।

তবে ষষ্ঠ উইকেট জুটিতে মাটি কামড়ে ব্যাট করছেন দলের দুই নির্ভরযোগ্য ব্যাটার হ্যারি টেক্টর ও লরকান টাকার। দুজন মিলে গড়েন ৭২ রানের জুটি। ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেন টেক্টর। এরপর ব্যক্তিগত ৫৬ রানে তাইজুলের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তিনি।

সপ্তম উইকেট জুটিটা ছিল বাংলাদেশের জন্য সবচেয়ে হতাশার। এ সময় অ্যান্ডি ম্যাকব্রিনকে সঙ্গে নিয়ে মাটি কামড়ে ব্যাট করতে থাকেন উইকেটকিপার ব্যাটার লরকান টাকার। সেই সঙ্গে দলীয় স্কোরও বাড়াতে থাকেন তারা। দুজন মিলে ১১১ রান তুললে ইনিংস হার এড়িয়ে লিড নিতে থাকে সফরকারীরা। এদিকে অভিষেক ম্যাচে সেঞ্চুরি তুলে নেন টাকার। ইবাদত হোসেনের বলে আউট হওয়ার পূর্বে করেন ১০৮ রান। পরের উইকেটে নেমে ১৩ রান করেন আদায়ের।

এরপর গ্রাহাম হুমকে সঙ্গে নিয়ে দিনশেষ করেন অ্যান্ডি ম্যাকব্রিন। মাঠ ছাড়ার আগে ব্যক্তিগত অর্ধশতক পূরণ করে নেন তিনি। অপরাজিত রয়েছেন ৭১ রানে। হুম মাঠ ছাড়েন ১৩ রানে। চতুর্থ দিনের খেলায় আবারও ব্যাট করতে নামবেন তারা।

গতকাল দ্বিতীয় ইনিংস খেলতে নেমে দিনশেষে ৪ উইকেটে ২৭ রান তুলেছিল আয়ারল্যান্ড। ২টি করে উইকেট নিয়েছিলেন সাকিব আল হাসান এবং তাইজুল ইসলাম। এর আগে আয়ারল্যান্ডের প্রথম ইনিংসে করা ২১৪ রানের জবাবে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৩৬৯ রানে অল-আউট হয়। এতে টাইগারদের লিড হয় ১৫৫ রানের। মুশফিক খেলেন ১৬৬ বলে ১৫ চার ১ ছক্কায় ১২৬ রানের ইনিংস।

এছাড়া সাকিব ৮৪ বলে ৮৭, মিরাজ ৫৫ আর লিটন ৪১ বলে ৪৩ রান করেন। আইরিশদের হয়ে ১১৮ রানে ৬ উইকেট নেন অ্যন্ডি ম্যাকব্রাইন।

সংক্ষিপ্ত স্কোর: 

আয়ারল্যান্ড ১ম ইনিংস: ২১৪

বাংলাদেশ ১ম ইনিংস: ৩৬৯

আয়ারল্যান্ড ২য় ইনিংস: (আগের দিন ২৭/৪) ১০৭ ওভারে ২৮৬/৮ (টেক্টর ৫৬, মুর ১৬, টাকার ১০৮, ম্যাকব্রাইন ৭১*, অ্যাডায়ার ১৩, হিউম ৯*; সাকিব ১৩-৪-২৬-২, তাইজুল ৩৮-১৫-৮৬-৪, মিরাজ ২৮-৭-৫৭-০, ইবাদত ১২-১-৩৬-১, শরিফুল ৮-১-৩৫-১, খালেদ ৭-২-৩৮-০, মুমিনুল ১-০-২-০)।