আবহাওয়া

মোখা দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত, ৩ নম্বর সতর্ক সংকেত

  নিউজ ডেস্ক ১৪ মে ২০২৩ , ১০:৫০:৩৯

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উপকূল অতিক্রম করার পর শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তবে ঝড়ের প্রভাবে সাগর এখনও উত্তাল। তাই দেশের চার সমুদ্রবন্দরকে আগের দেওয়া সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে নদীবন্দরগুলোতে ২ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে মোখা। এটি মিয়ানমারের অভ্যন্তরে উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে আরও দুর্বল হয়ে পড়বে।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, অতি প্রবল ঘূর্ণিঝড় ‘মোখা’ উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ ১৪ মে সন্ধ্যায় উপকূল অতিক্রম সম্পন্ন করেছে এবং দূর্বল হয়ে মিয়ানমারের সিটুয়ে নামক জায়গা হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরও উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এ জন্য কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

একইভাবে চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

তবে সাগর এখনও উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।