আন্তর্জাতিক

রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন করে নিষেধাজ্ঞা

  নিউজ ডেস্ক ২৫ ফেব্রুয়ারি ২০২৩ , ১২:২৭:২২

জো বাইডেন। ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের একবছর পূর্ণ হয়েছে শুক্রবার। এই বর্ষপূর্তির দিনেই রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আর ইউক্রেনের জন্য ঘোষণা করেছে নতুন সামরিক সাহায্য।

বিবিসি জানায়, রাশিয়ার ভেতরে এবং বাইরে ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যজুড়ে ইউক্রেইন যুদ্ধে সমর্থন দেওয়া ১০০ টির বেশি প্রতিষ্ঠানকে নিশানা করে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

এর মধ্যে আছে- ব্যাংক এবং মস্কোর কাছে প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ করা প্রতিষ্ঠানগুলো।

যুক্তরাষ্ট্র বলছে, নিষেধাজ্ঞার তালিকায় ওইসব ব্যক্তি ও প্রতিষ্ঠান রয়েছে, যারা পূর্ববর্তী নিষেধাজ্ঞাগুলো এড়াতে রাশিয়াকে সহায়তা করেছে। তবে, এবার রাশিয়া যেন তৃতীয় পক্ষের মাধ্যমে নিষেধাজ্ঞাগুলো এড়াতে না পারে সেজন্য একটি টিম গঠন করার পরিকল্পনা করা হচ্ছে।

এদিকে, একইদিনে ইউক্রেনকে নতুন করে ২০০ কোটি ডলারের সাহায্যের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ সহায়তার পুরোটাই অস্ত্র ও গোলাবারুদ।

এর আগে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশন হয়। সেখানে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের পাশাপাশি যুদ্ধ বন্ধ করতে একটি প্রস্তাব পাস হয়। ওই প্রস্তাবে ইউক্রেনের পক্ষে জাতিসংঘের ১৯৩ সদস্যের মধ্যে ১৪১ সদস্য ভোট দিয়েছে। রাশিয়াসহ সাতটি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। বাংলাদেশ ও ভারতসহ ৩২টি দেশ ভোটদানে বিরত ছিল।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, ভোটের মাধ্যমে স্পষ্ট হয়েছে কে কার পক্ষে। রাশিয়াকে অবশ্যই তার অবৈধ আগ্রাসন বন্ধ করতে হবে।