তথ্য-প্রযুক্তি

শুক্রবার সবচেয়ে বেশি জিনিস ভুলে রেখে যান বাংলাদেশী উবার যাত্রীরা

  সবুজ আলো অনলাইন ৩ মে ২০২৩ , ১০:২৭:১৪

সারা সপ্তাহের মধ্যে শুক্রবার উবারে সবচেয়ে বেশি জিনিসপত্র ভুলে রেখে যান বাংলাদেশী যাত্রীরা। আর ঢাকা শহরের যাত্রীরা সবচেয়ে বেশি জিনিস ভুলে রেখে যান। শীর্ষস্থানীয় রাইডশেয়ারিং অ্যাপ উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের সপ্তম সংস্করণে (২০২৩) এ তথ্য প্রকাশ করা হয়েছে। গত বছর বাংলাদেশী উবার ব্যবহারকারীরা কোন জিনিসগুলো উবারে সবচেয়ে বেশি ফেলে রেখে গেছেন এবং দিনের কোন সময়ে, সপ্তাহের কোন দিনে ও বছরের কোন সময়ে হারানো জিনিস রিপোর্ট করেছেন—এ সমস্ত তথ্য পাওয়া যাবে এই ইনডেক্সে।

এ বছর ঈদের মৌসুমে বাংলাদেশের মানুষ সবচেয়ে বেশি জিনিসপত্র ভুলে ফেলে রেখে গেছেন। বেশিরভাগ মোবাইল ফোন ও ক্যামেরা ফেলে রেখে আসার ঘটনাটি ঘটেছে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে। গত বছর বাংলাদেশজুড়ে যাত্রীদের ভুলে যাওয়া জিনিসের তালিকায় প্রথম দু’টি স্থানে ছিল ফোন এবং ব্যাগ। তালিকায় এর পরেই ছিল ওয়ালেট, হেডফোন ও কাগজপত্র। বাংলাদেশিরা উবারে এরকম সাধারণ জিনিসপত্র যেমন ভুলে ফেলে রেখে গেছেন, তেমনি ভুলে রেখে গেছেন ল্যাপটপের মতো অপ্রত্যাশিত জিনিসও।

উবারের বাংলাদেশ ও পূর্ব ভারত প্রধান আরমানুর রহমান বলেন, “চলার পথে গাড়িতে কিছু হারিয়ে ফেলার দুঃখজনক অনুভূতির সাথে আমরা সবাই পরিচিত। প্রত্যেক যাত্রীর ব্যক্তিগত জিনিসপত্রের গুরুত্ব আমরা বুঝি। তাই তাদের একটি সুন্দর অভিজ্ঞতা প্রদানে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। হারানো জিনিস খুঁজে পেতে উবারের কিছু ইন-অ্যাপ অপশন আছে। এ ব্যাপারে যাত্রীদের জানানোর জন্য লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স একটি চমৎকার উপায়। যাত্রীদের বলতে চাই, গাড়ি থেকে নামার আগে সব জিনিসপত্র সাথে নিয়ে নামতে ভুলবেন না। যদি ভুল করে কিছু ফেলেও যান, জানবেন যে আপনাকে সাহায্য করতে আমরা সবসময় প্রস্তুত।”

উবার লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স-২০২৩ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, যাত্রীদের ভুলে যাওয়া তালিকার মধ্যে প্রথম পাঁচটি হলো মোবাইল, ব্যাগ, ওয়ালেট, হেডফোন ও কাগজপত্র। এছাড়া গত বছরের ৬ আগস্ট, ১৬ ডিসেম্বর এবং ২০২৩ সালের ৬ মার্চ, ২২ এপ্রিল এবং ২৩ এপ্রিলের দিনগুলোতে সবচেয়ে বেশি সংখ্যক জিনিস ভুলে রেখে গেছে উবার যাত্রীরা। প্রতিবেদনে দিনভিত্তিক কোন কোন জিনিস বেশি হারিয়েছে সেটিও দেখানো হয়েছে। এর মধ্যে যাত্রীরা মোবাইল ফোন/ক্যামেরা বেশি হারিয়েছেন শুক্র, শনি ও বুধবার। হেডফোন বেশি হারিয়েছেন সোমবার। যাত্রীরা ওয়ালেট/কার্ড হোল্ডার বেশি হারিয়েছেন রবি ও মঙ্গলবার এবং ল্যাপটপ বেশি হারিয়েছেন বৃহস্পতিবার।

সময়ভিত্তিক তথ্যে বলা হয়েছে, সকাল ৯টায়, দুপুর ১টায় এবং বিকাল ৪টায় বাংলাদেশের উবার যাত্রীদের জিনিসপত্র হারানোর হার বেশি।

উবারে জিনিস ফেলে রেখে গেলে উদ্ধারের উপায়: গাড়িতে ফেলে যাওয়া কোনো জিনিস উদ্ধারের সবচেয়ে কার্যকর উপায় হলো চালককে কল করা। কীভাবে করবেন, জেনে নিন:

১। “ইয়োর ট্রিপস” অপশনে ট্যাপ করুন এবং যে ট্রিপে আপনার জিনিসটি হারিয়ে গেছে তা সিলেক্ট করুন

২। নিচে স্ক্রল করে “ফাইন্ড লস্ট আইটেম” অপশনে ট্যাপ করুন

৩। “কন্ট্যাক্ট ড্রাইভার অ্যাবাউট আ লস্ট আইটেম” অপশনে ট্যাপ করুন

৪। স্ক্রল করে নিচে নামুন এবং আপনার সাথে যোগযোগ করা যাবে এমন একটি ফোন নম্বর লিখুন। সাবমিট অপশনে ট্যাপ করুন।

৫। যদি নিজের ফোন হারিয়ে যায় তাহলে আপনার বন্ধুর ফোন নম্বর ব্যবহার করুন (এর জন্য আপনাকে কম্পিউটার বা বন্ধুর ফোন থেকে নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে)।

৬। আপনার ফোন বেজে উঠবে এবং আপনার চালকের মোবাইল নম্বরের সাথে আপনাকে সরাসরি যুক্ত করে দেওয়া হবে।

৭। যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে আপনার জিনিসটি পাওয়া গেছে, সেটি ফিরিয়ে নিতে উভয়ের জন্য সুবিধাজনক একটি সময় ও স্থান নির্বাচন করুন।

৮। যদি চালকের সাথে যোগাযোগ করতে না পারেন, আপনার হারানো জিনিসটির বিস্তারিত বর্ণনা এবং আপনার সাথে যোগাযোগের উপায় জানিয়ে চালককে একটি ভয়েসমেইল পাঠিয়ে রাখুন।