বিনোদন

‘সাঁতাও’ ঢাকা চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমা

  সবুজ আলো অনলাইন ২৪ জানুয়ারি ২০২৩ , ১০:৫৯:৫৫

ছবি: সংগৃহীত

বাংলাদেশি নির্মাতা খন্দকার সুমনের ‘সাঁতাও’ সিনেমা ‘‌ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’ সেরা সিনেমার পুরস্কার পেয়েছে।

রোববার (২২ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে অতিথি, জুরি ও বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

এরপর বাংলাদেশ প্যানোরমা সেকশনে সেরা চলচ্চিত্র হিসেবে ‘সাঁতাও’ সিনেমাকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার গ্রহণ করেন পরিচালক খন্দকার সুমন।

প্রান্তিক মানুষের জীবন কাহিনি নিয়ে এটি নির্মিত হয়েছে। ‘সাঁতাও’ সিনেমার গল্প কৃষকদের সংগ্রামী জীবন এবং প্রান্তিক পটভূমি থেকে নারীদের সর্বজনীন সংগ্রামকে কেন্দ্র করে। পরিচালনার পাশাপাশি খন্দকার সুমন ‘সাঁতাও’ সিনেমার গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন।

সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেন আইনুন পুতুল ও ফজলুল হক। এছাড়া সিনেমাটিতে আরও অভিনয় করেছেন সাবেরা ইয়াসমিন, তশমিতা শিমু, মিতু সরকার প্রমুখ।

‘সাঁতাও’ সিনেমাটি গত ২১ জানুয়ারি ‘সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড’ বিভাগে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে প্রদর্শিত হয়। গণঅর্থায়নে নির্মিত এই সিনেমাটি মুক্তি পাবে আগামী ২৭ জানুয়ারি।

এদিকে, ‘‌ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’ এশিয়ান প্রতিযোগিতা বিভাগে সেরা হয়েছে ইরানি নির্মাতা সাঈদ মোরতেজা ফাতেমির ‘মাদারলেস’। ইরানের শিক্ষিত, মধ্যবয়সী এক দম্পতি সারোগেসি পদ্ধতিতে সন্তানধারণের জন্য এক নারীর গর্ভ ভাড়া নেন। এরপর নানা রকম দ্বিধাদ্বন্দ্বের মুখোমুখি হন ওই দম্পতি। এসব নিয়েই ছবির গল্প। সাংবাদিকতা থেকে চলচ্চিত্রে আসা সাঈদ মোরতেজা ফাতেমির সিনেমাটি এর আগে ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে।