ধর্ম ও জীবন

সৌদিতে চাঁদ দেখা যায়নি, রোজা শুরু বৃহস্পতিবার

  সবুজ আলো ডেস্ক ২১ মার্চ ২০২৩ , ৯:৪৪:২৭

প্রতীকী ছবি

সৌদি আরবের আকাশে আজ মঙ্গলবার (২১ মার্চ) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। আগামীকাল ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। অর্থাৎ বৃহস্পতিবার (২৩ মার্চ)  থেকে সৌদি আরবে শুরু হবে মাহে রমজান। খবর খালিজ টাইমস’র।

ইসলামিক ক্যালেন্ডারের হিসাব অনুযায়ী আরবি মাস শেষ হয় ২৯ অথবা ৩০ দিনে। আরবি মাস হিসাব হয় চাঁদের ওপর নির্ভর করে। এজন্য আগে থেকে রমজান মাস শুরুর দিন ঠিক করা সম্ভব হয় না।

সৌদি আরবের হারামাইন শরীফাইন তাদের ফেসবুক পেইজে বিষয়টি নিশ্চিত করেছে। সেখানে বলা হয়েছে, সৌদি আরবের আকাশে আজ মঙ্গলবার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই রমজানের প্রথম দিন হবে আগামী বৃহস্পতিবার।

এদিকে বাংলাদেশে রোজা কবে থেকে শুরু হবে, কোন রাতে সেহরি খেতে হবে তা বুধবার (২১ মার্চ) সন্ধ্যায় জানা যাবে।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান ওই সভায় সভাপতিত্ব করবেন।

বুধবার চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার (২৩ মার্চ) থেকে রমজান মাস গণনা শুরু হবে। বুধবার রাতে তারাবি নামাজ পড়ে শেষ রাতে সেহরি খেয়ে রোজা রাখতে হবে।

আর বুধবার চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। রমজান মাস গণনা শুরু হবে শুক্রবার থেকে এবং বৃহস্পতিবার রাতে তারাবি পড়ে শেষ রাতে সেহরি খেতে হবে।