জাতীয়

আরও ১২ জেলাকে গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

  নিউজ ডেস্ক ৯ আগস্ট ২০২৩ , ১:০৪:২৫

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ২২ হাজার ১০১টি বাড়ি হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে দেশের আরও ১২টি জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা হলো।

বুধবার (৯ আগস্ট) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২২ হাজার ১০১টি বাড়ি হস্তান্তরের মধ্য দিয়ে এসব জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এনিয়ে মোট গৃহ ও ভূমিহীনমুক্ত জেলার সংখ্যা দাঁড়াল ২১টি।

আজ ১২টি জেলার সব উপজেলাসহ সারাদেশের মোট ১২৩টি উপজেলা গৃহহীন-ভূমিহীনমুক্ত হয়েছে। আর তাতে দেশের ২১টি জেলার সব উপজেলাসহ ৩৩৪টি উপজেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হলো।

যে ১২টি জেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত হয়েছে সেগুলো হলো- মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, নাটোর, পাবনা, কুষ্টিয়া, পিরোজপুর এবং ঝালকাঠি।

আর আগে দুই দফায় ভূমিহীন-গৃহহীনমুক্ত হওয়া জেলাগুলো হচ্ছে- মাদারীপুর, গাজীপুর, নরসিংদী,পঞ্চগড়, জয়পুরহাট, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, চুয়াডাঙ্গা এবং মাগুরা।

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে খুলনা জেলার তেরখাদা উপজেলার বারাসত সোনার বাংলা পল্লী আশ্রয়ণ প্রকল্প, পাবনার বেড়া উপজেলার চাকলা আশ্রয়ণ-২ প্রকল্প এবং নোয়াখালীর বেগমগঞ্জের আমানউল্লাহপুর আশ্রয়ণ প্রকল্পের সুবিধাগ্রহীতাদের সঙ্গে সরাসরি মতবিনিময় করেন।

পাবনার জেলা প্রশাসক মো. আসাদুজ্জামান বলেন, ‘চতুর্থ পর্যায়ের দ্বিতীয় ধাপে এবার পাবনার পাঁচটি উপজেলার মধ্যে চাটমোহরে ৭৮টি, ভাঙ্গুড়ায় ৪১টি, ফরিদপুরে ১১৩টি, সুজানগরে ৫৩টি, বেড়ায় ৩৬১টি ঘর হস্তান্তর করা হয়েছে। এর মধ্যে দিয়ে আজ পাবনা জেলা ভূমিহীন-গৃহহীনমুক্ত।’

তিনি বলেন, ‘যারা ঘর পেয়েছেন তাদের দখলও বুঝিয়ে দেওয়া হয়েছে। এর আগে চারটি উপজেলা ঈশ্বরদী, আটঘরিয়া, সাঁথিয়া ও পাবনা সদর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। এবার বাকি পাঁচটি উপজেলা চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর, বেড়া, সুজানগরকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হলো।’

এছাড়া আজ খুলনায় ৯৮৭টি পরিবার, নোয়াখালীতে ৪১৮ পরিবার, মানিকগঞ্জে ২২৭টি, কুষ্টিয়ায় ১৬০টি, নাটোরে ৫৬৭টি, নওগাঁয় ২০২টি, ঠাকুরগাঁয়ে ৭৫১টি, দিনাজপুরে ৪৪৫টি, ময়মনসিংহে ৭৯৫টি, শেরপুরে ১৩৫টি, রাজবাড়ীতে ১৩টি, পিরোজপুরে ৬১৯টি এবং ঝালকাঠিতে ১৮৫টি ঘর হস্তান্তরের মাধ্যমে দেশের ১২ জেলা গৃহহীন-ভূমিহীনমুক্ত ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ধারাবাহিক কার্যক্রমে মুজিববর্ষ থেকে এখন পর্যন্ত ২ লাখ ৩৮ হাজার ৮৫১ পরিবার ঘর পেয়েছে। আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ ধাপের আওতায় এটি দ্বিতীয় পর্যায় এবং ২০২৩ সালের ২২ মার্চ দ্বিতীয় ধাপের অধীনে প্রথম দফায় ৩৯ হাজার ৩৬৫টি বাড়ি বিতরণ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে গৃহহীনদের পুনর্বাসন কর্মসূচি চালু করেন। বঙ্গবন্ধুর পদাঙ্ক অনুসরণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহহীন ও ভূমিহীনদের বাড়ি ও জমির মালিকানা দেওয়ার উদ্যোগ নেন। আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত মোট আট লাখ ২৯ হাজার ৬০৭টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬৩ হাজার ৯৯৯টি ঘর, দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন ৫৩ হাজার ৩৩০টি ঘর হস্তান্তর করা হয়েছে। তৃতীয় পর্যায়ে দুই ধাপে মোট ৫৯ হাজার ১৩৩টি ঘর নির্মাণ করছে। বুধবার চতুর্থ পর্যায়ে হস্তান্তর হচ্ছে ২২ হাজার ১০১টি ঘর। এর মধ্য দিয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে সুবিধাভোগীর মোট সংখ্যা দাঁড়াল ২,৩৮,৮৫১।