আন্তর্জাতিক

তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী পদে মোদির শপথ রবিবার

  সবুজ আলো ডেস্ক ৭ জুন ২০২৪ , ১০:০৭:১৩

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান রবিবার সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত হবে জানিয়েছেন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) মূখ্যপাত্র ও বিজেপি নেতা প্রহ্লাদ যোশী।

শুক্রবার রাজধানী দিল্লিতে পুরাতন সংসদ ভবনে অনুষ্ঠিত হয় এনডিএর সংসদীয় দলের বৈঠক। যেখানে টানা তৃতীয় মেয়াদে মোদিকে জোটের নেতা এবং টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী পদের জন্য নির্বাচিত করেছে এনডিএর সদস্য দলগুলো।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, বৈঠকে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, অন্ধ্রপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু এবং উত্তর প্রদেশের মূখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথসহ শরিক দলের প্রধান এবং এনডিএ শাসিত রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীরাও উপস্থিত ছিলেন সংসদে।

বৈঠকে এনডিএর নেতা হিসেবে মোদির নাম প্রস্তাব করেন রাজনাথ সিং। পরে তা সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এসময় সেখানে ‘মোদি, মোদি’ রব ওঠে।

এদিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালসহ এশীয় নেতৃবৃন্দ মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার আমন্ত্রণ গ্রহণ করেছেন। এছাড়া ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে এবং মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জুগনাউথকেও আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। সবমিলিয়ে ৮ হাজারের বেশি বিশিষ্টজন এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

ভারতের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০টি আসনে জয়লাভ করেছে। অন্যদিকে জোট হিসেবে এনডিএর মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৯২টিতে। অন্যদিকে কংগ্রেস এককভাবে জিতেছে ৯৯টি আসনে আর ইন্দিয়া জোটের আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৩৪টি। সুতরাং জোট শরিকরা বিদ্রোহ না করলে মোদি আবার প্রধানমন্ত্রী হবেন তা নিশ্চিত ছিল।

এরআগে বুধবার নতুন সরকার গঠন করতে নিজেদের রাজনৈতিক জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) শরিকের সমর্থন পেয়েছে বিজেপি। একইসঙ্গে মোদিকে এনডিএ জোটের প্রধান হিসেবে নির্বাচিত করা হয়। এর মাধ্যমে মোদির তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হওয়ার পথ সুগম হয়।

প্রসঙ্গত, মোদি তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলে কংগ্রেস নেতা জওহরলাল নেহরুর কাতারে পৌঁছে যাবেন। জওহরলাল নেহরু টানা তিন মেয়াদে ১৭ বছর ভারতের প্রধানমন্ত্রী ছিলেন।