জাতীয়

দেশের নতুন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

  নিউজ ডেস্ক ১২ সেপ্টেম্বর ২০২৩ , ১০:২৬:০২

প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন বিচারপতি ওবায়দুল হাসান (ছবি : সংগৃহীত)

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসান বাংলাদেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।

আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাষ্ট্রপতির আদেশে আইন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে তাকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়ার কথা জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে জানানো হয়েছে, এই নিয়োগ শপথ গ্রহণের পর থেকে কার্যকর হবে।

এর আগে, বর্তমান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী দেশের বাইরে থাকায় গত ১১ সেপ্টেম্বর থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত বিচারপতি ওবায়দুল হাসানকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে ৮ দিনের জন্য দায়িত্ব দেওয়া হয়েছিল। আজ প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে দেশের ২৪তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেওয়া হলো।

বিচারপতি ওবায়দুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস, এমএসএস ও এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৮৬ সালে আইনজীবী হিসেবে জেলা বারের সনদ প্রাপ্ত হন। ১৯৮৮ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে এবং ২০০৫ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

তিনি সহকারী এটর্নি জেনারেল এবং ডেপুটি এটর্নি জেনারেল হিসেবে ১৯৯৬ সাল থেকে ২০০১ মেয়াদে পাঁচ বছর দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি হিসেবে ২০০৯ সালের ৩০ জুন যোগদান করেন এবং ২০১১ সালের ৬ জুন একই বিভাগে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন।