আন্তর্জাতিক

সিকিমে বন্যায় নিহত বেড়ে ৫৩; নিখোঁজ দেড় শতাধিক

  নিউজ ডেস্ক ৭ অক্টোবর ২০২৩ , ১:৩৩:২১

ছবি : সংগৃহীত

প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় সিকিমে নিহতের সংখ্যা বেড়ে ৫৩ জনে দাঁড়িয়েছে। নিখোঁজ আরও দেড় শতাধিক মানুষ। গত ৩ দিনে উদ্ধার ২৭টি মৃতদেহের মধ্যে এ পর্যন্ত ৭ জনের পরিচয় শনাক্ত করা সম্ভব হয়েছে। পার্শ্ববর্তী রাজ্য পশ্চিমবঙ্গের তিস্তায়ও মিলছে মৃতদেহ।

শনিবার (৭ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম উইওনিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বন্যার পানিতে সিকিমে যোগাযোগব্যবস্থা ভেঙে পড়েছে। পানির স্রোতে বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। কয়েক হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। সাত সেনাসদস্যসহ ৫৩ জনের মৃত্যু হয়েছে। প্রায় আড়াই হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ ১৪০ জনের সন্ধানে উদ্ধার অভিযান জোরদার করেছে স্থানীয় প্রশাসন। হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সিকিমের বিভিন্ন স্থানে কয়েক হাজার পর্যটক আটকা পড়েছেন। তাদেরকে হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতীয় বিমানবাহিনী জানিয়েছে যে খারাপ আবহাওয়া, মেঘের আচ্ছাদন এবং লাচেন ও লাচুং উপত্যকায় কম দৃশ্যমানতার কারণে এমআই-১৭ হেলিকপ্টার দিয়ে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালানোর একাধিক প্রচেষ্টা গত দুই দিন ব্যর্থ হয়েছে। আবহাওয়ার উন্নতি হলে আজ আকাশপথে উদ্ধার অভিযান আবার শুরু হবে।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং নিখোঁজদের উদ্ধার, ত্রাণ এবং সড়ক যোগাযোগ পুনঃস্থাপন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে নিহতদের পরিবারকে চার লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেওয়া হয়।