জাতীয়

৭ মার্চ পবিত্র শবে বরাত

  নিউজ ডেস্ক ২১ ফেব্রুয়ারি ২০২৩ , ১০:২৮:২৮

আগামী ৭ মার্চ দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে বরাত। জাতীয় চাঁদ দেখা কমিটি মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাতে এ ঘোষণা দিয়েছেন।

জাতীয় চাঁদ দেখা কমিটি জানায়দেশের আকাশে মঙ্গলবার পবিত্র শাবান মাসের চাঁদ দেখা গেছে। সে হিসাবে বুধবার থেকে পবিত্র শাবান মাস গণনা শুরু হবে। আগামী ৭ মার্চ মঙ্গলবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

সন্ধ্যায় বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নজরুল ইসলামসিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিলমন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. সাইফুল ইসলাম ভূঁইয়াঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক কাজী হাফিজুল আমিনবায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিনবাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমানবাংলাদেশ টেলিভিশনের উপ-পরিচালক (প্রশাসন) মো. সিরাজুল হক ভুঞা প্রমুখ উপস্থিত ছিলেন।

হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত সৌভাগ্যের রজনী। মহিমান্বিত এ রাতে মহান রাব্বুল আলামিন তার বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন।

মহিমান্বিত এই রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ, পবিত্র কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকেন। অনেকে রোজা রাখেন, দান-খয়রাত করেন। অতীতের গুনাহের জন্য ক্ষমাপ্রার্থনা ও ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন। শবে বরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়।

চাঁদ দেখা সাপেক্ষে ২৩ বা ২৪ মার্চ রোজা শুরু :

শবে বরাতের দিন থেকে পরবর্তী ১৪-১৫ দিন পর শুরু হয় সিয়াম সাধনার মাস রমজান। হিসেব অনুযায়ী, শাওয়াল মাস ২৯ দিনে শেষ হলে রমজান শুরু হবে ২৩ মার্চ। আর ৩০ দিন পূর্ণ হলে ২৪ মার্চ থেকে রোজা রাখা শুরু করবেন দেশের ধর্মপ্রাণ মুসলিমরা।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা কর্মকর্তা বলেন, চাঁদ দেখার ওপর নির্ভর করছে রোজা। তবে আরবি মাস ৩০ দিনের বেশি না হওয়ায় ২৩ অথবা ২৪ মার্চ রমজান মাস শুরু হবে, এটা নিশ্চিত করে বলা যায়।