ধর্ম ও জীবন

আখেরি চাহার সোম্বা ১৩ সেপ্টেম্বর

  সবুজ আলো ডেস্ক ১৭ আগস্ট ২০২৩ , ১০:৩২:৪৪

বাংলাদেশের আকাশে আজ বৃহস্পতিবার (১৭ আগস্ট) ১৪৪৫ হিজরি সনের পবিত্র সফর মাসের চাঁদ দেখা গেছে।

ফলে শুক্রবার (১৮ আগস্ট) থেকে পবিত্র সফর মাস গণনা করা হবে এবং আগামী ২৭ সফর অর্থাৎ ১৩ সেপ্টেম্বর (বুধবার) আখেরি চাহার সোম্বা পালিত হবে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সন্ধ্যায় বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার।

সভায় জানানো হয়, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্যানুযায়ী বৃহস্পতিবার বাংলাদেশের আকাশে সফর মাসের চাঁদ দেখার সংবাদ পাওয়া গেছে।

উল্লেখ্য, ২৩ হিজরির শুরুতে রাসূলুল্লাহ (সা.) গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমামতি পর্যন্ত করতে পারছিলেন না। ২৮ সফর বুধবার মহানবী (সা.) সুস্থ হয়ে ওঠেন। ওই দিনকে স্মরণ করে মুসলিম উম্মাহর মধ্যে যে ইবাদত ও উৎসব প্রচলিত তাই ‘আখেরি চাহার সোম্বা’।

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের মুসলিমরা রাষ্ট্রীয় ও ব্যক্তি উদ্যোগে এ উৎসব-ইবাদত যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে পালন করে থাকেন।