পাবনা

ঈশ্বরদীর রূপপুরে পৌঁছেছে ইউরেনিয়ামের প্রথম চালান

  নিউজ ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০২৩ , ৩:১০:৪৫

ছবি : সংগৃহীত

পাবনার রূপপুর পারমাণবিক বিদুৎ প্রকল্পের জন্য প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান ঢাকা থেকে প্রকল্প এলাকা পাবনার ঈশ্বরদীতে পৌঁছেছে।

আজ শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুর ১টা ৫ মিনিটে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়া গোল চত্বর পার হয়। ১টা ২০ মিনিটে রূপপুর প্রকল্পের সামনে গিয়ে পৌঁছায়।

সেনাবাহিনীসহ বিভিন্ন আইন শৃঙ্খলা বাহিনীর বিশেষ নিরাপত্তা বলয়ে সড়ক পথে এই ইউরেনিয়াম নিয়ে আসা হয়। ফলে সড়কে যানজট তৈরির সম্ভাবনা এড়াতে শুক্রবার ভোর ৫টা থেকে পাবনা-ঢাকা বাস চলাচল বন্ধ ছিল। দুপুর ১টা ২৫ মিনিটে পাবনা থেকে যান চলাচল শুরু হয়।

পাবনার পুলিশ সুপার আকবর আলী মুনসী এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার সকাল সাতটার দিকে ইউরেনিয়াম বহনকারী গাড়িগুলো সড়কপথে বিশেষ নিরাপত্তা বলয়ে ঢাকা থেকে যাত্রা করে। ভোর সাড়ে পাঁচটায় গাজীপুর মহানগরীতে প্রবেশ করে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের সফিপুর এলাকায় পৌঁছালে একটি গাড়িতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। পরে মেরামত শেষে সকাল সাতটার দিকে গাড়িগুলো ছেড়ে যায়।

পাবনার পুলিশ সুপার আকবর আলী গণমাধ্যমকে জানান, পাবনা-ঢাকা রুটের বঙ্গবন্ধু সেতুতে যানজট হয়। ইউরেনিয়াম বহনকারী যানবাহন আসতে সমস্যা হতে পারত। এ কারণে সড়কটি যানজটমুক্ত রাখতে শুক্রবার ভোর পাঁচটা থেকে বাস চলাচল বন্ধ রাখা হয়।

এর আগে বৃহস্পতিবার বিকেলে রাশিয়া থেকে ঢাকায় শাহজালাল বিমানবন্দরে আসে ইউরেনিয়ামের প্রথম এই চালান। শুক্রবার রূপপুরে ইউরেনিয়াম এসে পৌঁছালেও রূপপুর প্রকল্পের কর্তৃপক্ষের কাছে আগামী ৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই ইউরেনিয়াম জ্বালানি হস্তান্তর করবেন রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশনের মহাপরিচালক রোসাটম আলেক্সি লিখাচেভ।