শিক্ষা

এইচএসসির পিছিয়ে দেওয়া পরীক্ষার নতুন তারিখ ঘোষণা

  সবুজ আলো ডেস্ক ১৩ আগস্ট ২০২৩ , ১০:১৩:৩৪

প্রতীকী ছবি

বন্যার কারণে চট্টগ্রাম ও মাদরাসা বোর্ডের এইচএসসি ও সমমানের পিছিয়ে দেওয়া পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হয়েছে। তবে কারিগরি বোর্ডের পরীক্ষাগুলোর সূচি এখনো জানানো হয়নি।

রোববার (১৩ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেন। শিক্ষা মন্ত্রণালয় থেকেও এ তথ্য জানানো হয়।

নতুন সূচি অনুযায়ী চট্টগ্রাম বোর্ডে ২৭ সেপ্টেম্বর বাংলা প্রথম পত্র, ১ অক্টোবর বাংলা দ্বিতীয় পত্র, ৩ অক্টোবর ইংরেজি প্রথম এবং ৫ অক্টোবর ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের কোরআন মাজিদ পরীক্ষা ১ অক্টোবর, আরবি প্রথম পত্র ও আরবি সাহিত্যের পরীক্ষা ৩ অক্টোবর, বাংলা প্রথম পত্র পরীক্ষা ৫ অক্টোবর এবং বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে।

প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে বলে আগেই জানানো হয়েছিল।

অন্যান্য বোর্ডগুলোর পরীক্ষা যথারীতি আগামী ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

১১টি শিক্ষা বোর্ডের মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে। সারাদেশে দুই হাজার ৬৫৮ কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিদেশের আট কেন্দ্রে এবার ৩২৭ জন পরীক্ষায় অংশ নেবে।