শিক্ষা

তাপপ্রবাহ: সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিনের ছুটি

  সবুজ আলো ডেস্ক ২০ এপ্রিল ২০২৪ , ৯:৪৬:১৪

সারাদেশের উপর দিয়ে চলমান তাপদাহ ও আবহাওয়া দপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে সব সরকারি-বেসরকারি স্কুল কলেজে ৭ দিনের ছুটি ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। শনিবারের এই ঘোষণার আগামীকাল রবিবারের (২১ এপ্রিল) পরিবর্তে আগামী ২৮ এপ্রিল রবিবারে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে।

গত কয়েকদিন ধরে দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। আবহাওয়া দপ্তরের হিট অ্যালার্ট জারি করা হয়েছে। প্রচণ্ড গরমে অতিষ্ঠ সবাই। এই অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি সাত দিন বাড়ানোর দাবি জানায় অভিভাবক ঐক্য ফোরাম।

সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শুক্রবার এ দাবি জানিয়ে বলা হয়, ‘দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। মানুষজনকে প্রয়োজন ছাড়া বাইরে বের হতে নিষেধ করছে প্রশাসন। এর মধ্যে স্কুল-কলেজ খুললে অনেক শিশু অসুস্থ হয়ে পড়তে পারে। তাই দেশের সব স্কুল-কলেজ-মাদ্রাসা আগামী সাত দিনের জন্য শ্রেণি শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার দাবি জানাচ্ছি।’

এর আগে দেশজুড়ে তীব্র তাপদাহের (হিট অ্যাল্যার্ট) পরিস্থিতিতে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অ্যাসেম্বলি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বন্ধের নির্দেশনা দেওয়া হয়। শনিবার এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।