বিনোদন

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক হলেন নাট্যকার ও পরিচালক বৃন্দাবন দাস

  সবুজ আলো ডেস্ক ১৪ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৫৩:০৩

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগদান করেছেন পাবনার চাটমোহরের সন্তান, বাংলাদেশের জনপ্রিয় নাট্যকার, অভিনেতা, লেখক ও পরিচালক বৃন্দাবন দাস। পড়াবেন নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে। বিষয়টি ফেসবুক পোস্টে নিশ্চিত করেছেন বৃন্দাবন দাস এর সহধর্মিনী অভিনেত্রী শাহনাজ খুশি।

ফেসবুকে অভিনেত্রী শাহনাজ খুশি লিখেন, ‘ভদ্রলোক আজ কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন শিক্ষক হিসাবে যোগদান করলো। অনেক কাল পাশে আছি, কিছু চাওয়া নাই তার। মানুষকে সম্মান দেয় নির্বিকার ভাবে,সেটারও বিনিময় চাই না!

যখন তার নাটকে হাজার হাজার সিডি বিক্রি হয়, তখন এক শুভাকাংখি বলেছিল, বৃন্দাবনের বৃহস্পতি এখন তুঙ্গে, নিজে প্রডাকশন করতে বলো।মাথার উপর বিরাট লোনের বোঝা নিয়ে আমিও বলেছিলাম সে কথা! বলেছিল,”আমি কি তাহলে আর নাট্যকার থাকলাম খুশি, সাথে ব্যবসায়িটা যুক্ত হবে!

বললাম,” করছে তো সবাই? বলে, সবাই যা যা পারে আমি তো পারি না! যেখানে একটু অর্থনৈতিক সুযোগ আছে, শতবার বলেও তাকে একটু উদ্দ্যোগী করা যাবে না! কত মানুষ অর্থ লগ্নি করতে চেয়েছে নাটক/ সিনেমার জন্য! প্রত্যেককে নেগেটিভটাই আগে বলেছে। এখানে লাভসহ অর্থ ফেরত পাবার অনিশ্চয়তার কথা জানিয়েছে!

জীবনের চলার দাম বাড়তে বাড়তে আকাশ ছুঁয়েছে।বাচ্চা প্লে- গ্রুপ থেকে ইউনিভারসিটির ৪র্থ ইয়ার।একই আছে তার উদ্দ্যোগহীনতা এবং বিলাসিতার প্রতি অনাগ্রহ!

একদিন কথা প্রসঙ্গে একটা উদহরনের সময়, সাথের মানুষটা বলে ফেললো,” এতো ইতিহাস মনে রাইখেন না তো, এসব ইতিহাস সব দরজা বন্ধ করে দেয়”! ভীষন চুপসে যাওযা তুমি পরে আমাকে বললা, ইতিহাসহীন মানুষের আসলে কি কোন অস্তিত্ব থাকে?!

অস্তিত্ব, একেকজনের কাছে একেক সংজ্ঞার! বিত্তবান আর বিবেকবানের অস্তিত্ব তো এক নয়!

মাঝে মাঝে আমাকে,ছেলেদের বলে,”আমার এ আমিকে বদলানো সম্ভব না রে বাবা,মাফ করে দিস! দুরের মানুষের কাছে বিরাট টাকাওয়ালা, কাছের মানুষের কাছে যুক্তাহীন/ অসহ্য/ কেউ টিজ করে বলে বুদ্ধিজীবি…………,!!

এই উদ্দ্যোগ/ আগ্রহহীন মানুষটা, আজ অত্যন্ত আনন্দ চিত্তে বললো, তাড়াতাড়ি একটা ভাল কাপড় বের করে দাও। দেরী হলে জ্যামে পড়বো!

তোমার তুমিই আমাদের কাছে অহংকার/ ভালবাসা।
তোমার এই চাতুরীহীন, নির্মোহ উদ্দ্যোগহীনতা, ছেলেদের নিজেকে পরিমাপ করতে শিখিয়েছে।আমরা রোজ সুন্দরের স্বপ্ন দেখবো। পুরন হবে না, আবার পরেরদিন কিছুটা বিয়োগ করে ভাববো! সেটাও না হলে স্বপ্ন বদলে নেবো, তুমি ভেবো না! তুমি আছো”-এর চেয়ে বড় সুন্দর আমাদের কাছে আর কিছু নাই!’