শিক্ষা

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ : পাসের হার ৮০.৩৯ শতাংশ

  সবুজ আলো ডেস্ক ২৮ জুলাই ২০২৩ , ৩:১০:১৪

এ বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী।

প্রকাশিত ফলাফলে, মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৩ হাজার ৫০৮ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৮৪ হাজার ৯৬৪ জন এবং ছাত্রী ৯৮ হাজার ৬১৪ জন।

ফলাফল অনুযায়ী সাধারণ শিক্ষাবোর্ডেরে মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৫৫ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ২৯, কুমিল্লায় ৮৭ দশমিক ৪২ শতাংশ, রাজশাহীতে ৮৭ দশমিক ৮৯ শতাংশ, বরিশাল বোর্ডে ৯০ দশমিক ১৮ শতাংশ, ময়মনসিংহে ৮৫ দশমিক ৪৯ শতাংশ, যশোর বোর্ডে ৮৬ দশমিক ১৭, সিলেট বোর্ডে ৭৬ দশমিক ০৬, দিনাজপুর বোর্ডে ৭৬ দশমিক ৮৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

অন্যান্য বোর্ডের মধ্যে কারিগরি শিক্ষা বোর্ডে ৮৬ দশমিক ৩৫ শতাংশ এবং মাদ্রাসা বোর্ড ৭৪ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

শুক্রবার (২৮ জুলাই) বেলা ১১টায় রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত ছিলেন।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭৮ হাজার ২১৬ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র সংখ্যা হচ্ছে ১০ লাখ ২৪ হাজার ৯৮০ জন। ছাত্রী সংখ্যা হচ্ছে ১০ লাখ ৫৩ হাজার ২৪০ জন।

এর আগে সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সংক্ষিপ্ত বিবরণী হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার জানিয়েছেন, ফলাফল অনলাইন ও মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে পাওয়া যাচ্ছে।

গত ৩০ এপ্রিল শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৮ মে। এবার এসএসসি পরীক্ষায় নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা কারিগরি বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন পরীক্ষার্থী অংশ নেয়।