শিক্ষা

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, লিফট কিনতে বিদেশ যাত্রা স্থগিত

  নিউজ ডেস্ক ২ জুন ২০২৩ , ৪:৪৯:২৮

প্রতীকী ছবি

লিফট কিনতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৬ সদস্যের প্রতিনিধি দলের তুরস্ক সফর নিয়ে সারাদেশে ব্যাপক সমালোচনার পর তা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রাষ্ট্রপতির নির্দেশে এটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন পাবিপ্রবির জনসংযোগ দপ্তরের উপ পরিচালক ফারুক হোসেন চৌধূরী।

আগামী ৯ জুন পাবিপ্রবির ৬ সদস্যের প্রতিনিধি দলের লিফট কিনতে তুরস্ক যাওয়ার জন্য ৬ জুন থেকে ছুটি মঞ্জুরও করছিলেন তারা। বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে অবশেষে সফর বাতিল করতে বাধ্য হলো পাবিপ্রবি কর্তৃপক্ষ।

এর আগে বেলা ১২ টার দিকে এ সফরকে রাষ্ট্রীয় অর্থের অপচয় এবং অপ্রয়োজনীয় প্রমোদ ভ্রমণ বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ড সদস্য বীর মুক্তিযোদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত ১৫ মে বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল (অব.) জি এম আজিজুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের বিদেশ সফরের বিষয়টি রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্মকে জানানো হয়েছে। ওই চিঠিতে ‘পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশবিদ্যালয়ের উন্নয়ন’ শীর্ষক প্রকল্পে বিভিন্ন স্থাপনার লিফট সংগ্রহের প্রাক-জাহাজীকরণে ছয় সদস্যের একটি পরিদর্শক দলের তুরস্ক ভ্রমণের কথা উল্লেখ করা হয়।

সফরের দলনেতা করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খানকে। উপ দলনেতা করা হয়েছিল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দিনকে। এ ছাড়াও সদস্য হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয় প্রকৌশলী (ভারপ্রাপ্ত) ফরিদ আহমেদ, উপ-বিশ্ববিদ্যালয় প্রকৌশলী (ইইই) মো: রিপন আলী, উপ-বিশ্ববিদ্যালয় প্রকৌশলী জহির মোহা. জিয়াউল আবেদীন। সদস্য সচিব হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল (অব.) জি এম আজিজুর রহমান।

বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সময়ে জনগণের অর্থ অপচয় করে এ ধরনের সফরের যৌক্তিকতা নিয়ে এরই মধ্যে বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে। সারাদেশের ন্যায় পাবনায়ও শুরু হয় আলোচনা সমালোচনা।

এ বিষয়ে পাবিপ্রবির উপাচার্য ড. হাফিজা খাতুন বলেন, সফরের বিষয়টি অনেক আগে থেকেই অনুমোদন করা থাকলেও মহামান্য রাষ্ট্রপতির নির্দেশে এই সফর স্থগিত করা হয়েছে।