খেলাধুলা

এশিয়া কাপ ; শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের ২১ রানের হার

  নিউজ ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০২৩ , ১২:০১:২৩

সংক্ষিপ্ত স্কোর: 

বাংলাদেশ: ৪৮.১ ওভারে ২৩৫/১০ (হাসান ১০*, নাসুম ১৫, শরিফুল ৭, তাসকিন ১*, হৃদয় ৮২, শামীম ৫, মুশফিক ২৯, লিটন ১৫, সাকিব ৩, নাঈম ২১, মিরাজ ২৮); লক্ষ্য ২৫৮ রান।

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ২৫৭/৮ (রাজিথা ১*, সাদিরা ৯৩, ঠিকশানা ২, দুনিথ ৩, শানাকা ২৪, ধনঞ্জয়া ৬, আসালাঙ্কা ১০, মেন্ডিস ৫০,  নিসাঙ্কা ৪০, করুনারত্নে ১৮)

এশিয়া কাপের সুপার ফোরে টানা দ্বিতীয় হার দেখলো বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে টাইগাররা হেরেছে ২১ রানের ব্যবধানে।

শনিবার (৯ সেপ্টেম্বর) কলম্বোর আর. প্রেমাদাসা স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৫৭ রান তুলে শ্রীলঙ্কা। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে ৪৮ দশমিক ১ ওভারে ২৩৬ রানেই গুঁটিয়ে যায় টাইগাররা। ফলে ২১ রানের পরাজয়ে শেষ হয়ে গেল সাকিব বাহিনীর এশিয়া কাপ জয়ের স্বপ্ন।

রান তাড়া করতে নেমে বাংলাদেশকে ভালো সূচনা এনে দেন দুই ওপেনার মেহেদি হাসান মিরাজ ও মোহাম্মদ নাঈম শেখ। কিন্তু ব্যক্তিগত ইনিংসটা বড় করতে পারেননি কেউই। ২৮ রানে মিরাজ ও ২১ রানে নাঈম আউট হন। এরপর দ্রুত সাজঘরে ফেরেন সাকিব-লিটন। সাকিব ৩ লিটন ১৫ রান করেন।

৪ উইকেট হারিয়ে চাপে পড়া দলের হাল ধরার প্রয়াস চালান মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়। দুজন মিলে গড়েন ৭২ রানের জুটি। ৪৮ বলে ২৯ রান করে আউট হন মুশফিক। এদিকে ফিফটি তুলে নিয়েছেন তাওহীদ হৃদয়। কিন্তু দলকে জেতাতে পারেননি তিনি। আউট হওয়ার পূর্বে করেছেন ৮২ রান। এছাড়া শামীম ৫, তাসকিন ১, শরিফুল ৭ ও নাসুম ১৫ রান করেন। আর ১০ রানে অপরাজিত থাকেন হাসান।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাট করার আমন্ত্রণ জানান টাইগার দলনেতা সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে ঝড়ো সূচনার ইঙ্গিত দেন দুই লঙ্কান ওপেনার। কিন্তু জুটি বড় করতে পারেননি তারা। হাসান মাহমুদের করা বলে ১৭ বলে ১৮ রান করে আউট হন দিমুথ করুনারত্নে।

দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নামা কুশল মেন্ডিসকে নিয়ে ৭৪ রানের জুটি গড়েন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা। ৬০ বলে ৪০ রান করা নিশাঙ্কাকে ফেরান শরিফুল। নিজের করা পরের ওভারে ৫০ রান করা কুশল মেন্ডিসকে আউট করেন এই টাইগার পেসার। ১০ রান করেন আশালাঙ্কা। ৬ রান করেন ধনঞ্জয়া ডি সিলভা।

এদিকে ষষ্ঠ উইকেট জুটিতে দলনেতা দাসুন শানাকাকে নিয়ে দারুণ ব্যাট করে যান সাদিরা সামারাবিক্রমা। দুজনে গড়েন ৬০ রানের জুটি। ২৪ রান করে আউট হন শানাকা। এদিকে ব্যক্তিগত অর্ধশতক পূরণের সেঞ্চুরির পথে ছিলেন সামারাবিক্রমা। শেষ বলে আউট হওয়ার আগে করেন ৯৩ রান।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ। এছাড়া দুটি উইকেট নেন শরিফুল ইসলাম।

বাংলাদেশ একাদশ: মোহাম্মদ নাঈম, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, শামীম হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, নাসুম আহমেদ।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিসাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (অধিনায়ক), দুনিথ ভেল্লালাগে, মাহিশ থিকশানা, মাথিশা পাথিরানা, কাসুন রাজিথা।