খেলাধুলা

নিশাংকার সেঞ্চুরিতে টাইগারদের হারিয়ে সিরিজে সমতায় লঙ্কানরা

  সবুজ আলো ডেস্ক ১৫ মার্চ ২০২৪ , ১০:৪৯:০৫

বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়ে ৩ ম্যাচের সিরিজে ১-১ এ সমতায় ফিরলো শ্রীলঙ্কা। দলটির হয়ে সর্বোচ্চ ১১৪ রান করেন ওপেনার পাথুম নিশাংকা।

শুক্রবার (১৫ মার্চ) চট্টগ্রামে বাংলাদেশের দেওয়া ২৮৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৪৩ রানেই ৩ উইকেট হারিয়ে শুরুতে কিছুটা চাপে পড়ে শ্রীলঙ্কা। কিন্তু পাথুম নিসাঙ্কা ও চারিথ আসালাঙ্কার জুটিতে চাপ সামাল দিয়ে চালকের আসনে বসে যায় সফরকারী দল। এ জুটিতে ভর করে ৩২ ওভার খেলে তিন উইকেটে দলীয় ২০০ রান পার করে দলটি। মিরাজ যখন এই জুটি ভাঙেন তখন শ্রীলঙ্কার স্কোর ৪ উইকেটে ২২৮।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শ্রীলঙ্কার ইনিংস ওপেনিংয়ে নামা আভিস্কা ফার্নান্দো আউট হন রানের খাতা খোলার আগেই। শরিফুলের বলে ফাস্ট স্লিপে সৌম্য সরকারের হোতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান আভিস্কা। এরপর ইনিংস ওপেনকারী পাথুম নিশাঙ্কা জুটি গড়ার চেষ্টা করেন দলীয় ক্যাপ্টেন কুশল মেন্ডিসকে নিয়ে। তবে এই জুটিকে বেশিদূর এগোতে দেননি তাসকিন আহমেদ। দলীয় ৪২ রানে ও ব্যক্তিগত ১৬ রানে কুশলকে ফেরান তাসকিন। তাসকিনের বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন কুশল। দলীয় স্কোরবোর্ডে ১ রান যোগ করতেই ফের সাদিরা সামারাবিক্রমাকে (১ রান) সাজঘরে ফেরান শরিফুল। শরিফুলের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান তিনি। তার বিদায়ে ৪৩ রানেই ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা।

এরপরই মূলত লঙ্কানরা শক্তিশালী জুটি গড়ে তোলে। ৪৩ রানে ৩ উইকেট থেকে ২২৮ রানে নিয়ে যান পাথুম নিশাঙ্কা ও চারিথ আসালাঙ্কা। মূলত এই জুটিতে ভর করেই ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। ওপেনার পাথুম নিশাঙ্কা তুলে নেন সেঞ্চুরি। ১০০ বলে ১০০ রান পূর্ণ করেন তিনি। তাকে যোগ্য সঙ্গ দেওয়া আসালাঙ্কাও ছিলেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। শেষ পর্যন্ত ১৩টি চার ও ৩ ছক্কায় ১১৩ বলে ১১৪ রানে সাজঘরে ফিরেন পাথুম। ৩৭তম ওভারে মিরাজের বলে লিটন দাসের তালুবন্দি হন তিনি। তার বিদায়ে ১৮৫ রানের জুটি ভাঙে। পরের ওভারেই সেঞ্চুরির দ্বারপ্রান্তে থাকা আসালাঙ্কাকে মুশফিকুর রহিমের হাতে তালুবন্দি করান তাসকিন আহমেদ। সাজঘরে ফেরার আগে ৯৩ বলে ৯১ রান করেন আসালাঙ্কা। নব্বই পেরোনো ইনিংসে ছিলো ৬টি চার ও দৃষ্টিনন্দন ৪টি ছক্কা। এলবিডব্লিউর ফাঁদে ফেলে জেনিথ লিয়াঙ্গাকে ফেরান তানজিম হাসান সাকিব। ততক্ষণে ৬ উইকেটে ২৫১ রানে পৌঁছে যায় শ্রীলঙ্কা। শেষদিকে ঝড়তোলা ডব্লিউ হাসারাঙ্গা লিটন দাসকে ক্যাচ তুলে দেন তাইজুল ইসলামের করা ৪৭তম ওভারে।

এর আগে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে তাওহীদ হৃদয়ের ৯৬, সৌম্য সরকারের ৬৮ ও শান্তর ৪০ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮৬ রান তুলে বাংলাদেশ।

শ্রীলঙ্কার হয়ে ডব্লিউ হাসারাঙ্গা ৪টি উইকেট নেন। এছাড়া দিলশান মাদুশাঙ্কা ২টি এবং প্রামোদ মাদুসা ১টি উইকেট নেন।

বাংলাদেশ একাদশ
সৌম্য সরকার, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ হৃদয়, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তানজিম হাসান সাকিব, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম এবং শরিফুল ইসলাম।

শ্রীলঙ্কা একাদশ
পাথুম নিশাঙ্কা, আভিষ্কা ফার্নান্দো, কুশাল মেন্ডিস (অধিনায়ক/উইকেটরক্ষক), সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, জ্যানিথ লিয়ানাগে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দুনিথ ভেল্লালাগে, প্রমোদ মাদুশান, দিলশান মাদুশঙ্কা এবং লাহিরু কুমারা।