আন্তর্জাতিক

ছয় নতুন সদস্য ব্রিকসে

  নিউজ ডেস্ক ২৪ আগস্ট ২০২৩ , ১০:৫৩:১০

নতুন সদস্যদের নাম ঘোষণা করছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ছবি: এপি

সব জল্পনার অবসান ঘটিয়ে নতুন ৬ সদস্য রাষ্ট্রের নাম ঘোষণা করেছে বিশ্বের নেতৃস্থানীয় উন্নয়নশীল দেশগুলোর গ্রুপ-ব্রিকস। জোহানেসবার্গে গ্রুপের শীর্ষ সম্মেলনের শেষ দিনে নতুন সদস্যদের নাম ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এবং বর্তমান ব্রিকস চেয়ারম্যান সিরিল রামাফোসা।

নতুন সদস্য দেশগুলো হলো—আর্জেন্টিনা, মিসর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। ২০২৪ সাল থেকেই ব্লকে যোগ দিতে তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার উদীয়মান অর্থনীতি নিয়ে গঠিত ব্রিকস। এই পাঁচ সদস্য বুধবার শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে ব্লকটির সম্প্রসারণে রাজি হয়।

এর আগেও একবার ব্রিকসের সম্প্রসারণ হয়েছিল। ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন মিলে ২০০৯ সালে ব্লকটি গঠন করে। পরের বছর এতে দক্ষিণ আফ্রিকাকে যুক্ত করা হয়েছিল।

ব্রিকস ব্লক বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশকে প্রতিনিধিত্ব করে, যারা বৈশ্বিক জিডিপিতে এক-চতুর্থাংশেরও বেশি অবদান রাখেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই ঘোষণার সময় রামাফোসার পাশে ছিলেন। ইউক্রেন ইস্যুতে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা থাকায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্মেলনে অংশ নেননি। তার প্রতিনিধিত্ব করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

সূত্র: এপি