জাতীয়

দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা শুরু

  সবুজ আলো ডেস্ক ৯ ফেব্রুয়ারি ২০২৪ , ১:১০:৫৬

টঙ্গীর তুরাগতীরে আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বাদ ফজর আম বয়ানের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুরু হয়েছে মাওলানা সাদ কান্ধলবী অনুসারী নিজামুদ্দিন মারকাজের ইজতেমা। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বাদ-জোহর পাকিস্তানের মাওলানা হারুনের বয়ানের মধ্যদিয়ে দ্বিতীয় পর্বের এই আনুষ্ঠানিকতা শুরু হয়। ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক সায়েম বিষয়টি নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার বাদ আসর বয়ান করেন তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি ওয়াসিফুল ইসলাম সাহেব, মাগরিবের পরে বয়ান করেন ভারতের মাওলানা আব্দুস সাত্তার সাহেব।

শুক্রবার বিশ্ব ইজতেমার ময়দানে দেশের বৃহত্তর জুমার জামাত অনুষ্ঠিত হবে। জুমার আগে জুমার ফাজায়েল বয়ান করবেন মাওলানা মনির বিন ইউসুফ সাহেব। জুমার জামাতে ইমামতি করবেন মাওলানা ইউসুফ বিন সাদ।  জুমার পরে আরবী ভাষায় বয়ান করবেন শেখ মোফলে, আসরে বাংলায় বয়ান করবেন মাওলানা মোশাররফ, বাদ মাগরিব বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ, বাংলা তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাশেম। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে অংশ নিতে বুধবার রাত থেকেই জামাতবদ্ধ মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। দেশের ৬৪টি জেলার মুসল্লিরা তাদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগিতে মশগুল রয়েছেন।

কোন জেলার মুসল্লি কোন খিত্তায় অবস্থান করবেন সে দিকনির্দেশনাও ইতোমধ্যে দেয়া হয়েছে। ময়দানে মুসল্লিদের অবস্থানও জেলাওয়ারি নির্দিষ্ট খিত্তায় করা হয়েছে। খিত্তা পরিচালনার জন্য রয়েছেন খিত্তার জিম্মাদাররা।

দ্বিতীয় পর্বে শতাধিক দেশের প্রায় ১০-১২ হাজার বিদেশি মেহমান আখেরি মোনাজাতে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন আয়োজক কমিটির শীর্ষ মুরুব্বিরা। দেশি-বিদেশি ইসলামী চিন্তাবিদ ও ওলামায়ে কেরামগণ ছয় উসুল যথা-ঈমান, নামাজ, এলেম ও জিকির, একরামুল মুসলিমীন, তাসহীহে নিয়ত, দাওয়াত ও তাবলীগ সম্পর্কে বিভিন্ন দিকনির্দেশনামূলক মূল্যবান বয়ান রাখছেন। মূল বয়ানের সঙ্গে সঙ্গে বিভিন্ন ভাষায় তরজমা করা হচ্ছে। এ ছাড়াও পেশাভিত্তিক আলোচনা, নতুন জামাত তৈরি, চিল্লায় নাম লেখানো এবং যৌতুকবিহীন বিয়ের মতো আনুষ্ঠানিকতা থাকছে দ্বিতীয় পর্বেও।

নিরাপত্তা ব্যবস্থা জোরদার: বৃহস্পতিবার দুপুরে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহাবুব আলম বলেন, বিশ্ব ইজতেমায় আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কা নেই। সবপক্ষের সঙ্গে আমাদের কথা হয়েছে। আশা করি দ্বিতীয় পর্বও শান্তিপূর্ণভাবে  সম্পন্ন হবে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বের জিএমপি’র পক্ষ থেকে ৬ হাজার পুলিশ মোতায়েন থাকবে। পাশাপাশি র‌্যাব, ট্যুরিস্ট পুলিশ, এপিবিএন, নৌপুলিশ মোতায়ন আছে। এক প্রশ্নের উত্তরে জিএমপি কমিশনার বলেন, মাওলানা সাদ আসবেন কিনা, সে বিষয়ে কোনো তথ্য নেই আমার কাছে। তবে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে আমরা চেষ্টা করি। আইনশৃঙ্খলার অবনতি হয় এমন কিছু করতে দেয়া হবে না।

দ্বিতীয় পর্বে বিদেশি মেহমান: বিদেশি মুসল্লিদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিসি ক্যামেরায় বিদেশিদের প্রতিটি খিত্তা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হচ্ছে। বৃহস্পতিবার বিকাল পর্যন্ত প্রায় ৫৩টি দেশের ৩ হাজার বিদেশি মুসল্লি ময়দানে অবস্থান করছেন।

দ্বিতীয় পর্বে ইজতেমায় ২ মুসল্লির মৃত্যু: বিশ্ব ইজতেমায় বৃহস্পতিবার বিকাল পর্যন্ত ২ মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন, শেরপুর জেলা সদরের মৃত মহেজদ্দিনের ছেলে আবুল কালাম (৬৫) ও নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের মৃত্যু সুলতানের ছেলে আব্দুল হেলিম (৬২)। উভয়েরই বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়।

ফ্রি মেডিকেল ক্যাম্প: টঙ্গীর অলিম্পিয়া স্কুল মাঠ এলাকায় মুসল্লিদের জন্য গাজীপুর সিটি করপোরেশন, গাজীপুর সিভিল সার্জন, ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ আয়ুর্বেদিক ইউনানী হারবাল মেডিকেল সোসাইটি, যমুনা ব্যাংক ফাউন্ডেশন, শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল, জনকল্যাণ ফ্রি মেডিক্যাল ক্যাম্প, ইবনে সিনা, আঞ্জুমান মফিদুল ইসলাম ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ফ্রি মেডিকেল ক্যাম্প বৃহস্পতিবার থেকে মুসল্লিদের চিকিৎসাসেবা শুরু করেছে। সংশ্লিষ্টরা জানান, চিকিৎসা নিতে আসা মুসল্লিদের অধিকাংশই জ্বর, ঠাণ্ডা ও পেটের পীড়াজনিত রোগে আক্রান্ত।