শিক্ষা

পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষা আজ

  অনলাইন ডেস্ক ৩০ ডিসেম্বর ২০২২ , ৮:৪৪:০০

প্রতীকী ছবি

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা আজ শুক্রবার (৩০ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই ঘণ্টার বৃত্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকবে। বিশেষ চাহিদাসম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে। আগে পরীক্ষার নির্ধারিত তারিখ ছিল ২৯ ডিসেম্বর। কিন্তু গত সপ্তাহে তা বাতিল করে ৩০ ডিসেম্বর নির্ধারণ করে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

এর আগে সিদ্ধান্ত হয়েছিল, দেশের প্রতিটি স্কুলের পঞ্চম শ্রেণির মোট শিক্ষার্থীর ১০ শতাংশ প্রাথমিকের বৃত্তি পরীক্ষায় অংশ নিতে পারবে বলে এর আগে জানানো হয়েছিল। কিন্তু নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ২০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। ২০০৯ সালে জাতীয়ভাবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পিইসি পরীক্ষা শুরু করে সরকার। এরপর থেকে ওই পরীক্ষার ফলের ভিত্তিতেই বৃত্তি দেওয়া হতো। তার আগে শিক্ষার্থীদের আলাদাভাবে বৃত্তি পরীক্ষায় বসতে হতো। ফলে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হওয়ার পর আলাদা বৃত্তি পরীক্ষা বন্ধ হয়ে যায়। প্রাথমিক সমাপনীর ফলের ভিত্তিতেই শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া শুরু হয়। মহামারির কারণে গেল দুবছর প্রাথমিক সমাপনী পরীক্ষা হয়নি।

পরে জানানো হয়, নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে যেহেতু, সেহেতু সমাপনী পরীক্ষা আর নেওয়া হবে না। এ পরিস্থিতিতে প্রাথমিকে মেধা বৃত্তির জন্য যোগ্য শিক্ষার্থী বাছাই করতে একযুগ পর আবার ফিরেছে বৃত্তি পরীক্ষা।