জাতীয়

পবিত্র আশুরা ২৯ জুলাই

  নিউজ ডেস্ক ১৮ জুলাই ২০২৩ , ১০:১৮:৫১

জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। ছবি : সংগৃহীত

আজ বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪৫ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে আগামীকাল ১৯ জুলাই (বুধবার) পবিত্র জিলহজ মাস ৩০ দিনে পূর্ণ হবে। আগামী ২০ জুলাই (বৃহস্পতিবার) থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে। এ প্রেক্ষিতে আগামী ২৯ জুলাই (শনিবার) পালিত হবে পবিত্র আশুরা।

মঙ্গলবার (১৮ জুলাই) সন্ধ্যায় বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মু. আ. আউয়াল হাওলাদার, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাস মহররম দিয়ে নতুন বছর শুরু হয়। আর এ চান্দ্রবর্ষ গণনাও শুরু হয় চাঁদ দেখার মাধ্যমে। সে হিসেবে নতুন ইসলামিক বছর ১৪৪৫ শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে।

বিশ্বের মুসলমান ধর্মাবলম্বীদের কাছে কারবালার শোকাবহ ও হৃদয়বিদারক ঘটনার স্মরণে আশুরা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ।

এ দিনে মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর দৌহিত্র ইমাম হোসেন ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।