জাতীয়

বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের উদ্বোধন

  সবুজ আলো ডেস্ক ৭ অক্টোবর ২০২৩ , ২:১৫:১৪

রাজধানীর হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরেরর তৃতীয় টার্মিনালের একাংশের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৭ অক্টোবর) দুপুর ১২টায় এই টার্মিনালের উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে আংশিক উদ্বোধন ঘোষণা করেছেন এই টার্মিনালের। তবে এই টার্মিনালের পুরোপুরি ব্যবহার শুরু হবে আগামী বছর থেকে।

শাহজালালে অত্যাধুনিক প্রযুক্তি সংবলিত তৃতীয় টার্মিনাল চালু হওয়ায় যাত্রীসেবায় যুক্ত হলো নতুন মাত্রা। টার্মিনালের মনোমুগ্ধকর নির্মাণশৈলির মাধ্যমে আকাশপথের যাত্রী ও বিভিন্ন দেশের এয়ারলাইন্সকে তাক লাগিয়েছে বাংলাদেশ। এই টার্মিনাল ব্যবহার করে ভোগান্তি এড়াতে পারবে যাত্রীরা।

এই মহাযজ্ঞের উদ্বোধন করতে শনিবার (৭ অক্টোবর) সকাল ১০টা ১০ মিনিটের দিকে নতুন টার্মিনালে প্রবেশ করেন সরকারপ্রধান। এ সময় তাকে উষ্ণ অভ্যর্থনা জানান একদল শিশু শিল্পী। সেখান থেকে তাকে একটি চেক-ইন কাউন্টারে নিয়ে যাওয়া হয়। চেক-ইন কাউন্টার থেকে তাকে একটি নমুনা বোর্ডিং পাস দেয়া হয়। এরপর বিমানবন্দরের ইমিগ্রেশন কাউন্টার, সিকিউরিটি গেট, মুভিং ওয়াকওয়ে (স্ট্রেট এসকেলেটর) পরিদর্শন করেন তিনি।

জানা গেছে, পাঁচ লাখ ৪২ হাজার বর্গমিটারের এ টার্মিনালে একসঙ্গে ৩৭টি প্লেন রাখার অ্যাপ্রোন (প্লেন পার্ক করার জায়গা) করা হয়েছে। মডার্ন টার্মিনাল বিল্ডিংয়ে দুই লাখ ৩০ হাজার স্কয়ার মিটারের বিল্ডিংয়ের ভেতরে থাকবে পৃথিবীর উল্লেখযোগ্য ও অত্যাধুনিক সব প্রযুক্তির ছোঁয়া। এতে রয়েছে বেশ কয়েকটি স্ট্রেইট এসকেলেটর।