অর্থনীতি

সব ধরনের জ্বালানি তেলের দাম কমল

  সবুজ আলো ডেস্ক ৭ মার্চ ২০২৪ , ৯:০৩:১১

বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ করেছে সরকার। ফলে ডিজেল, কেরোসিন, অকটেন, পেট্রোলসহ সব ধরনের জ্বালানি তেলের দাম কমল।

বৃহস্পতিবার (৭ মার্চ) জ্বালানি তেলের নতুন মূল্য নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে বলা হয়েছে, শুক্রবার থেকে কার্যকর হবে নতুন দাম।

ডিজেল ও কেরোসিনের নতুন দাম ১০৮.২৫ টাকা। এছাড়া অকটেনের দাম ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা, পেট্রোলের দাম ৩ টাকা কমিয়ে ১১২ টাকা, ডিজেল ও কেরোসিনের দাম কমানো হয়েছে ৭৫ পয়সা।

এর আগে জ্বালানি তেলের দাম সমন্বয়ের ঘোষণা দিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। প্রতি মাসে বিশ্ববাজারের সঙ্গে জ্বালানি তেলের দামের সমন্বয় করা হবে বলে তিনি জানিয়েছেন।

জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের সূত্র নির্ধারণ করে নির্দেশিকা প্রকাশ করা হয় গত ২৯ ফেব্রুয়ারি। এতে বলা হয়, দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রল ব্যক্তিগত যানবাহনে বেশি ব্যবহৃত হয়। তাই বাস্তবতার নিরিখে বিলাস দ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সব সময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রলের দাম বেশি রাখা হয়।