আবহাওয়া

হালকা বৃষ্টির পূর্বাভাস, জেঁকে বসবে শীত

  নিউজ ডেস্ক ২৫ ডিসেম্বর ২০২২ , ২:৩৭:১২

দেশের বেশ কিছু জেলায় শীত বাড়লেও দেশের বেশির ভাগ জেলায় রোববার (২৫ ডিসেম্বর) থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে, দু-এক দিনের মধ্যে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে পারে। এরপর সারা দেশে শীত জেঁকে বসবে বলে জানিয়েছে আবহাওয়া  অধিদপ্তর।

এদিকে সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিম্নচাপ এলাকায় বিচরণ না করতে বলা হয়েছে।

গতকাল শনিবার (২৪ ডিসেম্বর) আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছিল। এটি পরবর্তীতে পশ্চিম-দক্ষিণপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও আশপাশের এলাকায় অবস্থান করছে।

আবহাওয়াবিদেরা বলছেন, বৃষ্টি এলে শীতের অনুভূতি আরও বাড়তে পারে। মাসের শেষের দিকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সে সময় দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীত বাড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক সংবাদমাধ্যমকে বলেন, গত কয়েক দিনে শীত কিছুটা বেড়েছে। কাল রোববার থেকে আবারও দেশের বেশিরভাগ এলাকায় তাপমাত্রা বাড়তে পারে। তবে উত্তরাঞ্চলের জেলাগুলোর তাপমাত্রা তেমন পরিবর্তন হবে না। গত এক দিনে ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলের তাপমাত্রা একলাফে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস কমেছে। ঢাকায় শুক্রবার (২৩ ডিসেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা কমে ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস, তেঁতুলিয়া ও বদলগাছিতে। এছাড়া ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা আছে সৈয়দপুর ও দিনাজপুরে ১০ দশমিক ২, ঈশ্বরদীতে ১০ দশমিক ৩, বরিশালে ১০ দশমিক ৪, চুয়াডাঙ্গা, তাড়াশ ও রাজশাহীতে ১০ দশমিক ৫, মাদারিপুরে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।