খেলাধুলা

ইকুয়েডরের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু আর্জেন্টিনার

  নিউজ ডেস্ক ৮ সেপ্টেম্বর ২০২৩ , ২:১০:৪৭

লাতিন আমেরিকার ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে লিওনেল মেসির গোলে ইকুয়েডরকে হারালো আলবিসেলেস্তেরা। আজ ভোরে বুয়েন্স আয়ার্সের মনুমেন্তাল স্টেডিয়ামে ১-০ গোলের জয় পায় বিশ্বচ্যাম্পিয়নরা। দলকে জিতিয়ে রেকর্ড গড়েন অধিনায়ক মেসি। ৭৭ মিনিটে ডি বক্সের বাইরে থেকে করা ফ্রি কিকে গোলটি করেন লিওনেল মেসি।

এদিন শুরু থেকেই বেশ রক্ষণাত্মক ফুটবল খেলে যাচ্ছিল ইকুয়েডর। তারই ফল ৭৭ মিনিট পর্যন্ত কোনো গোলই করতে দেয়নি বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের। তবে গোল না করতে পারলেও ম্যাচের প্রথম মিনিট থেকেই নিয়ন্ত্রণে ছিল স্বাগতিকরা। বল দখল থেকে শুরু করে আক্রমণ- সব দিক থেকেই এগিয়ে ছিল তারা। তবে ইকুয়েডরের রক্ষণাত্মক খেলায় গোল ছাড়াই বিরতিতে যায় মেসি-মার্টিনেজরা।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার আরও বাড়িয়ে দেয় আর্জেন্টিনা। এরই ফল মেলে ম্যাচের ৭৮তম মিনিটে। লাওতারো মার্টিনেজকে ঠিক দি-বক্সের বাইরে ফাউল করেন ইকুয়েডরের ময়েজেস কাইসদো। রেফারি সংকেত দেন ফ্রি কিকের আর সেই সুযোগটি কাজে লাগান বাম পায়ের জাদুকর মেসি। প্রায় ২০ গজ দূর থেকে মেসির বাঁকানো ফ্রি কিকটি ইকুয়েডরের গোলকিপার এরনান গ্যালিন্দেজের চোখের সামনে দিয়ে ডানদিকের পোস্ট ঘেঁষে জালে জড়ায়। এই গোলের মাধ্যমেই টানা আটটি আন্তর্জাতিক ম্যাচে গোল করলেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি।

ম্যাচের বাকি সময়ও আক্রমণাত্মক ফুটবল খেলে স্বাগতিকরা। তবে আর কোনো গোলের দেখা না পাওয়ায় ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

আগামী ১২ই সেপ্টেম্বর বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে বলিভিয়ার আতিথ্য নেবে আর্জেন্টিনা। সেই ম্যাচে জয় পেলে এককভাবে লাতিন আমেরিকার সর্বোচ্চ গোলদাতা হবেন মেসি। বাছাইয়ে উরুগুয়ের স্কোয়াডে সুযোগ না হওয়ায় সুয়ারেজের ফের রেকর্ডটি নিজের করে নেয়ার সুযোগ নেই।