লাইফস্টাইল

কাঁচা মরিচের স্বাস্থ্যকথা

  সবুজ আলো ডেস্ক ৩ নভেম্বর ২০২৩ , ২:৩৬:২১

কাঁচা মরিচ আমাদের দৈনন্দিন খাবার-দাবারের একটি দারুণ অনুষঙ্গ। স্বাদে ঝাল এই কাঁচা মরিচ তরকারি রান্নায় স্বাদ বাড়ানোর জন্য মসলা হিসাবে ব্যবহৃত হয়। পাশাপাশি সালাদ বানানো, ভর্তা তৈরী এবং সবজি হিসাবেও কাঁচা মরিচকে ব্যবহার করা হয়।

আমাদের দেশে ভাত খেতে বসলে অনেকের আবার কাঁচা মরিচ ছাড়া চলেই না। এটি একটি ভাল অভ্যাস। কেননা কাঁচা মরিচে থাকে ক্যাপসাইকিন নামক একটি বিশেষ উপাদান। যা আপনার শরীরের ভিটামিন এ, সি, বি-৬, আয়রন, পটাশিয়াম, প্রোটিন এবং কার্বোহাইড্রেট পূরণে সহায়তা করে।

এছাড়া কাঁচা মরিচ ত্বক ও স্বাস্থ্যের জন্যও দরকারি। এতে থাকা বিটা ক্যারোটিন, আলফা ক্যারোটিন, বিটা ক্রিপ্টোক্সানথিন, লুটেইন জিয়াক্সানথিন প্রভৃতি উপাদানগুলো মুখে লালা আনতে সাহায্য করে। তাই খাবার খেতে স্বাদ লাগে। কাঁচা মরিচের এরকম আরও অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তাহলে চলুন কাঁচা মরিচের স্বাস্থ্য উপকারিতাগুলো জেনে নেই:

১. ভিটামিনের ভান্ডার: কাঁচা মরিচে বেশ অনেকটা পরিমাণে ভিটামিন এ থাকে। ফলে হাড়, দাঁত ও মিউকাস মেমব্রেনকে ভালো রাখতে সাহায্য করে কাঁচা মরিচ। ভিটামিন সি-এর পরিমাণও মরিচে বেশি থাকে। তাই ত্বকের নানা সমস্যা নিরাময় করতে পারে কাঁচা মরিচ।

২. অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর: কাঁচা মরিচে অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। কাঁচা মরিচ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। সংক্রমণজনিত জ্বর, সর্দি-কাশি থেকে বাঁচায়। কাঁচা মরিচের মধ্যে রয়েছে ক্যাপসাইসিন, যা দেহের কোষ নষ্ট হওয়া থেকে রক্ষা করে।

৩. বিপাকহার বাড়িয়ে তোলে: কাঁচা মরিচ খেলে দেহে এক ধরনের তাপ উৎপন্ন হয়। যা বিপাকহারের পরিমাণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। শরীরের বাড়তি মেদ ঝরাতে এবং ক্যালোরি বার্ন করতেও সাহায্য করে কাঁচা মরিচ।

৪. ব্যথা কমায়: কাঁচা মরিচে রয়েছে ক্যাপসাইসিন, যা প্রদাহনাশক হিসেবে কাজ করে। মাইগ্রেন এবং আর্থ্রাইটিসের ব্যথাও নিয়ন্ত্রণে রাখতে পারে কাঁচা মরিচ।

৫. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: কাঁচা মরিচ শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। মরিচের বীজ এই কাজে খুবই কার্যকর। তাই উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলে ভুগতে থাকা রোগীদের পাতে লঙ্কার উপস্থিতি কাজে আসে।

৬. হজমে সাহায্য করে: অনেকেই জানেন না, কাঁচা মরিচ খাবার হজমে মহৌষধির মতো কাজ করে। খুব তেল-মশলার রান্নায় গুঁড়ো লঙ্কার পরিমাণ কমিয়ে দিন। গুঁড়ো লঙ্কা খাবারের রং, স্বাদ বাড়ালেও হজমে সমস্যা করতে পারে। কিন্তু কাঁচা মরিচের হালকা ঝাল খাবার হজমে সাহায্য করে। তাই ঝালের নিয়ন্ত্রণেই হজমের ক্ষমতা সক্রিয় রাখুন।

৭. বন্ধ নাক খুলতে: ঠান্ডা লেগে সর্দিতে নাক বন্ধ হয়ে গেলে শ্বাস-প্রশ্বাস নিতে সমস্যা হয়। গরম জলের ভাপ নেওয়ার সময়ে হাতে না থাকলে কাঁচা মরিচের ঘ্রাণ নেওয়া যেতে পারে। চটজলদি বন্ধ নাক খুলতে দারুণ কাজ করে কাঁচা মরিচ।