পাবনা

ফরিদপুরে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী

  আসাদুজ্জামান, ফরিদপুর (পাবনা) : ১৮ এপ্রিল ২০২৪ , ৯:৫২:৪১

পুরস্কার বিতরণ করছেন উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শিরিন সুলতানা।

“প্রাণি সম্পদে ভরবো দেশ গড়বো সোনার বাংলাদেশ” এ প্রতিপাদ্য নিয়ে পাবনার ফরিদপুরে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ২০২৪ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) উপজেলার বনওয়ারীনগর সরকারি সিবিপি উচ্চ বিদ্যালয় মাঠে প্রাণি সম্পদ সেবা সপ্তাহ ২০২৪ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শিরিন সুলতানার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফরিদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক বীর মুক্তিযোদ্ধা গোলাম হোসেন, ডা. কৃষ্ণমোহন হালদার, ফরিদপুর পৌরসভার মেয়র খ. ম. কামরুজ্জামান মাজেদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ খলিলুর রহমান সরকার, জাতীয় পুরস্কার প্রাপ্ত খামারি সাইফুল ইসলাম।

অনুষ্ঠানটি সমন্বয়কারী ডা. গোপেশ চন্দ্র সরকার উপজেলায় প্রাণিসম্পদ পালনে বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও সমাধানের এবং এই অঞ্চলের আগামী দিনের ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করেন।

প্রত্যন্ত গ্রাম থেকে প্রচন্ড গরমকে উপেক্ষা করে খামারিরা তাদের প্রাণিগুলোকে মেলায় উপস্থাপন করেন।প্রদর্শনীতে  বিভিন্ন ষ্টলে বিভিন্ন জাতের গরু, ছাগল, কবুতরসহ পশু-পাখি প্রদর্শন করা হয়।

অতিথিরা স্টলগুলো পরিদর্শন করেন। অনুষ্ঠানে আবু সালে সাইফুলের গোখাদ্য সাইলেস এর ব্যবহার এবং এর সম্ভাবনাময় বাজারজাতকরণ সম্পর্কে উপস্থাপন করেন।

বিকেলে বিভিন্ন ক্যাটাগরিতে বিচারকগণ খামারি গুলোকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে পুরস্কৃত করেন।

সৌখিন পাখি ও কবুতর পালনে শ্রেষ্ঠ পুরুস্কার লাভ করেন তাইন এন্ড তাজিম সৌখিন খামারের সত্বাধিকার প্রফেসর আসাদুজ্জামান। ছাগল পালনে আবু সালে, ডেইরিতে  মিলন, পোল্টিতে লিমন, বিশেষ ক্ষেত্রে আবেদ ইসলাম প্রথম পুরস্কার উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শিরিন সুলতানার কাছ থেকে গ্রহণ করেন।