জাতীয়

মে মাসে দুর্ঘটনায় ৫২৭ জন নিহত

  নিউজ ডেস্ক ১৪ জুন ২০২৩ , ৩:০১:২১

গত মে মাসে সারাদেশে সড়ক, রেল ও নৌ দুর্ঘটনায় ৫২৭ জন নিহত হয়েছেন। একই সময়ে আহত হয়েছেন ৭৭৯ জন।

বুধবার (১৪ জুন) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবেদন গণমাধ্যমে প্রকাশ করা হয়। দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌপথের দুর্ঘটনার সংবাদ মনিটর করে এ প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সারাদেশে মে মাসে ৪৯৬টি সড়ক দুর্ঘটনায় ৪৬৮ জন নিহত এবং ৭৬৯ জন আহত হয়েছেন। একই সময় রেলপথে ৫০টি দুর্ঘটনায় ৪৩ জন নিহত ও ৭ জন আহত হয়েছেন। এ ছাড়া নৌ-পথে ১৮টি দুর্ঘটনায় ১৬ জন নিহত এবং ৮ জন আহত হয়েছেন। সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম সড়ক ঘটেছে সিলেট বিভাগে।

এই সময়ে মোটরসাইকেল দুর্ঘটনায় ১৮১ জন নিহত এবং ১১৪ জন আহত হয়েছেন। যা মোট নিহতের ৩৮ দশমিক ৬৭ শতাংশ ও আহতের ১৪ দশমিক ৮২ শতাংশ।

দুর্ঘটনার কারণ হিসেবে অতিরিক্ত যাত্রী বহন, যাত্রীদের অসতর্কতা, মহাসড়কে মোটরসাইকেলের অবাধ চলাচল, অদক্ষ চালক, মহাসড়কের নির্মাণ ত্রুটি ও যানবাহনের ত্রুটিসহ বেশকিছু বিষয় উল্লেখ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মোট দুর্ঘটনার ৫৬.২৫ শতাংশ গাড়িচাপা দেওয়ার ঘটনা, ১৫.৩২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৭.৯৪ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ৮.৪৬ শতাংশ বিবিধ কারণে, ০.৬০ শতাংশ গাড়ির চাকায় ওড়না পেঁচিয়ে এবং ১.৪১ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।