খেলাধুলা

যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন বাংলাদেশ

  সবুজ আলো ডেস্ক ১৭ ডিসেম্বর ২০২৩ , ৯:২২:৫৩

ছবি : সংগৃহীত

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে তাদের মাঠেই ১৯৫ রানের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো যুব এশিয়া কাপের শিরোপা জিতলো বাংলাদেশ। ফাইনালে বাংলাদেশের দেওয়া ২৮৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের বোলিং তোপের মাত্র ৮৭ রানেই অলআউট হয়েছে আরব আমিরাত। যার ফলে ১৯৫ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

আজ রোববার (১৭ ডিসেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় সংযুক্ত আরব আমিরাতের অধিনায়ক আফজাল খান। টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো না হলেও আশিকুর রহমান শিবলির সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। জবাবে মাত্র ৮৭ রানে গুটিয়ে যায় আরব আমিরাত।

এছাড়া ফিফটির দেখা পেয়েছেন মোহাম্মদ রিজওয়ান ও আরিফুল ইসলাম। শিবলি ১৪৯ বলে ১২৯, রিজওয়ান ৭১ বলে ৬০ ও আরিফুল ৪০ বলে ৫০ রান করেন।

২৮৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে টাইগার বোলারদের তোপের মুখে পড়ে আরব আমিরাতের ব্যাটাররা। মাত্র ৪৫ রানের মধ্যে ৫ ব্যাটারকে হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে আরব আমিরাত। সেই বিপর্যয়ে কাঁটিয়ে উঠতে ব্যর্থ হয় আরব আমিরাত। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ২৪ ওভারে ৮৭ রানে অলআউট হয় তারা। ১৯৫ রানের বিশাল জয় শিরোপা জয়ের উল্লাসে মাতে টাইগার যুবারা।

এর আগে ২০১৯ সালে প্রথমবার ফাইনালে উঠে ভারতের বিপক্ষে হেরে রানার্সআপ হয় আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ।

যুব এশিয়া কাপের গত ৯ আসরের মধ্যে এককভাবে সাতবারের চ্যাম্পিয়ন ভারত। একবার শিরোপা জিতে আফগানিস্তান। ২০১২ সালে টুর্নামেন্টের তৃতীয় আসরে ফাইনাল ম্যাচটি টাই হওয়ায় ভারত-পাকিস্তানকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

বাংলাদেশের মেয়েদের ছিল এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট জয়ের কীর্তি। ছেলেদের জাতীয় দল না পারলেও যুবারা ঠিকই এনে দিল এই শিরোপা। এর আগে ২০২০ সালে বাংলাদেশ প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায় যুবাদের হাত ধরেই।