শিক্ষা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ধসে পড়ল নির্মাণাধীন ভবনের ছাদ ; আহত ৬

  সবুজ আলো ডেস্ক ৩০ জানুয়ারি ২০২৪ , ৮:৪২:২৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন দশতলাবিশিষ্ট শহীদ এ এইচ এম কামরুজ্জামান হলের প্রথম তলার ছাদের একাংশ ধসে পড়েছে। এতে ৬ জন শ্রমিক আহত হয়েছেন।

আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুর ১২টার দিকে এ ঘটনা ঘটে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক খন্দকার শাহরিয়ার রহমান বলেন, এ মুহূর্তে আমি রাজশাহীর বাইরে আছি। ঠিক কী কারণে এ ঘটনা ঘটেছে, এ মুহূর্তে বলতে পারছি না। তবে বিভিন্ন কারণে প্রকল্পের কাজে ধীরগতি হচ্ছিল। ফলে দ্রুত কাজ সম্পন্ন করতে ঠিকাদারি প্রতিষ্ঠানের ওপর একটা তাগাদা ছিল। কিন্তু তড়িঘড়ি করতে গিয়ে কাজে গাফলতি হচ্ছে কিনা, সেটা অনুসন্ধান করে দেখতে হবে।

আহত শ্রমিক সিহাব বলেন, সকাল ৯টা থেকে ভবনের সামনের অংশে ছাদ ঢালাইয়ের কাজ চলছিল। দুপুর ১২টার দিকে কাজ যখন প্রায় শেষ, তখন হঠাৎ ছাদ ধসে পড়ে। এতে আমরা আহত হই।

ভবনের নিচে শ্রমিক চাপা পড়ার আশঙ্কায় ঘটনার পর রাজশাহী ফায়ার সার্ভিসের ৮ ইউনিট আসেন। তারা বিকেল ৫টা পর্যন্ত উদ্ধার অভিযান পরিচালনা করেন। অভিযান শেষে ফায়ার সার্ভিসের উপ-পরিচালক ওহিদুল ইসলাম বলেন, ভবন ধসে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

ভবন ধসের বিষয়ে জানতে ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তা সম্ভব হয়নি। তবে প্রকল্পের গতি ও নির্মাণাধীন ভবন ধসের ঘটনায় কাজের মান নিয়ে প্রশ্ন তুলেছেন শিক্ষার্থী ও সংশ্লিষ্টরা।

রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর বলেন, একাধিকবার শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটেছে। কিন্তু সেগুলোর সুষ্ঠু তদন্ত হয়নি। আজ হঠাৎ ভবন ধসে পড়ছে। ফলে এ কাজের গুণগত মান কতটা সঠিক সেটা নিয়ে প্রশ্ন থেকেই যায়। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত পুরো ভবনের কাজের মান যাচাই করে বাকি কাজ শুরু করা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, প্রাথমিকভাবে এটা একটা দুর্ঘটনা। বিষয়টি নিয়ে সন্ধ্যায় আমরা বসব। সেখানেই সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।