শিক্ষা

একাদশে ভর্তির আবেদন শুরু

  সবুজ আলো ডেস্ক ১০ আগস্ট ২০২৩ , ৩:১৩:০০

২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল থেকে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়।

এবারও ডিজিটাল পদ্ধতিতে লটারির মাধ্যমে কলেজ পাবে আবেদনকারীরা। শিক্ষার্থীরা অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি দিয়ে সর্বনিম্ন ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দ দিতে পারবে।

লটারির ফল ঘোষণা করা হবে ২৩ সেপ্টেম্বর। ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবরের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। ক্লাস শুরু ৮ অক্টোবর।

এর আগে গত রবিবার একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

নীতিমালা অনুযায়ী ১০ থেকে ২০ আগস্ট প্রথম ধাপে আবেদন করবে শিক্ষার্থীরা। এরপর ২১ থেকে ২৪ আগস্ট এসব আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি চলবে।

তবে যেসব শিক্ষার্থীর পুনর্নিরীক্ষণে ফল পরিবর্তন হবে তারা ৩১ আগস্ট পর্যন্ত আবেদন করার সময় পাবেন। ওই সময়ের মধ্যেই পছন্দক্রম পরিবর্তন করা যাবে।

প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ হবে ৫ সেপ্টেম্বর। এ পর্যায়ে নির্বাচন নিশ্চায়ন করতে হবে ৭ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে।

এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ে আবেদন নেয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ১৬ সেপ্টেম্বর। একই দিনে দ্বিতীয় পর্যায়ের ফলও প্রকাশ করা হবে। এ পর্যায়ে নির্বাচিতদের নিশ্চায়ন করতে হবে ১৭ ও ১৮ সেপ্টেম্বর।

তৃতীয় পর্যায়ে আবেদনের সময় ২০ ও ২১ সেপ্টেম্বর আর দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ ২৩ সেপ্টেম্বর। ওই দিনেই তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। এ পর্যায়ে নির্বাচন নিশ্চায়নের সময় ২৪ ও ২৫ সেপ্টেম্বর।

চলতি বছর ১১টি শিক্ষা বোর্ডে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়, তাদের মধ্যে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন পাস করেছে।