শিক্ষা

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের আবেদন শুরু আজ থেকে

  সবুজ আলো ডেস্ক ২১ মার্চ ২০২৪ , ৩:১৫:১১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট (স্নাতক) প্রোগ্রামে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (২১ মার্চ)।

বুধবার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাবির অধিভুক্ত ও উপাদানকল্প প্রযুক্তি ইউনিট ও গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি আবেদন বৃহস্পতিবার (২১ মার্চ) শুরু হয়ে চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। গত বছরের ন্যায় এবারও একই আসন সংখ্যা থাকবে বলে ধারণা করা হচ্ছে।

সরকারি সাত কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩ টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০ টি, বাণিজ্য ইউনিটে ৫ হাজার ৩১০ টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩ টি। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের বহু নির্বাচনি প্রশ্নের মাধ্যমে অনুষ্ঠিত হবে। যার জন্য নির্ধারিত সময় থাকবে ১ ঘণ্টা। ভর্তি পরীক্ষায় বিজ্ঞান ইউনিটের ১০০ নম্বরের বণ্টন অনুযায়ী, বাংলা- ২০, (যে কোনো ১টি) ইংরেজি- ২০, জীববিজ্ঞান- ২০, রসায়ন- ২০, পর্দাথবিজ্ঞান- ২০, উচ্চতর গণিত ২০ নম্বর অর্থাৎ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ভর্তি পরীক্ষার পাস ৪০ নম্বর। যারা ৪০-এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কোনো প্রকার নম্বর কাটা হবে না।

এদিকে আগামী ১০ মে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ মে এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ মে অনুষ্ঠিত হবে। এছাড়া, প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ১৮ মে এবং গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৫ মে অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১২টা পর্যন্ত।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য- https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।